স্মার্ট ছাতা নিয়ে মক্কায় হাজীরা

প্রযুক্তির কল্যাণে বিগত কয়েক বছর যাবত  হাজীদের অন্যতম অনুষঙ্গ হয়ে দাঁড়িয়েছে স্মার্টফোন। পরিবার ও প্রিয়জনদের সঙ্গে শেয়ার করতে হজের প্রত্যেকটি মুহূর্ত ধারণ করছেন হাজীরা। এ জন্য বেশিরভাগই ব্যবহার করছেন স্মার্টফোন। এবার তারই সাথে হাজীদের প্রয়োজনীয় গ্যাজেটের তালিকায় যুক্ত হয়েছে জিপিএস ও প্রয়োজনীয় প্রযুক্তি সম্বলিত স্মার্ট ছাতা!

সৌরশক্তিতে চলা এ ছাতাটি উদ্ভাবন করেছেন সৌদি প্রযুক্তিবিদ “কামাল বাদায়ী”। ইকো ফ্রেন্ডলি এই স্মার্ট ছাতায় রয়েছে একটি ইউএসবি ২.০ পোর্ট, দুইটি মাইক্রো ইউএসবি পোর্ট, ফ্যান এবং ফ্লাশ লাইট। লিথিয়াম আয়ন ব্যাটারিতে সৌরশক্তি সংগৃহীত হয়, যা দিয়ে রি-চার্জ করা যাবে যে কোন স্মার্টফোন। তবে হাজীদের জন্য ছাতাটির সবচেয়ে আকর্ষণীয় ফিচার হচ্ছে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) সিস্টেম। এই জিপিএস সিস্টেমের সাহায্যে ভিড়ের মধ্যেও খুব সহজেই পরিবার কিংবা বন্ধুদের খুঁজে পাওয়া যায়। আর একই সঙ্গে হাজীদের প্রখর রোদ থেকেও রক্ষা করছে।

বাদায়ীর সঙ্গে হাজীদের জন্য এই স্মার্ট ছাতাটি উদ্ভাবনে কাজ করেছেন ফিলিস্তিনির এক নারী প্রযুক্তিবিদ “মানাল ড্যান্ডিস”, যিনিই এই স্মার্ট আম্ব্রেলার কো-ফাউন্ডার। তারা জানিয়েছেন, ছাতাটিতে মোট ১০টি আধুনিক এ অধিক কার্যকরী সোলার প্যানেল ব্যবহার করা হয়েছে যা হাজীদের রোদ, গরম থেকে রক্ষার পাশাপাশি প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করবে। তাছাড়াও ছাতাটিতে সাদা রং এর কাপড় ব্যবহার করা হয়েছে যাতে সৌর আলোক অধিক প্রতিফলিত হয়।

– (আল-মনিটর) অবলম্বনে মেহেদী হাসান পলাশ

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

One thought on “স্মার্ট ছাতা নিয়ে মক্কায় হাজীরা

Leave a Reply

Your email address will not be published.