আইফোন উৎপাদন খরচ ও মুনাফা নিয়ে গুজব

বাজার গবেষণা প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে থাকা প্রতিষ্ঠান “আইএইচএস মারকিট” গবেষণা চালিয়েছে আইফোন তৈরির খরচ ও মুনাফা নিয়ে। নতুন আইফোনের খরচ ও মুনাফার তথ্য বের করতে তারা ৩২ জিবির একটি “আইফোন ৭” এর সকল পার্টসের মূল্য আলাদা আলাদা ভাবে নির্ণয় করেছেন। এতে ৪২৪ দশমিক ২ মার্কিন ডলার মুনাফার তথ্য বেরিয়ে আসায় টেক রাডার ও দ্য নেক্সট ওয়েব এর বরাত দিয়ে দেশের শীর্ষ স্থানীয় সংবাদ মাধ্যমগুলোর অনেকেই রিপোর্ট নিয়ে তোলপাড় শুরু করেছে। আসলেই কি অ্যাপল তাঁদের প্রতিটি “আইফোন ৭”এ ৪২৪ দশমিক ২ মার্কিন ডলার মুনাফা করছে! 

প্রথমত আইএইচএস মারকিট লিমিটেড যে রিপোর্টটি তৈরি করেছেন সেটিতে একটি সম্পূর্ণ আইফোনের মূল্য পরিমাপ করা সঠিক হয়নি, পরিমাপ করা হয়েছে শুধু আইফোনের যন্ত্রাংশের। যে কোম্পানির যে পণ্যই হোক না কেন, প্রতিটি পণ্যের তৈরি থেকে শুরু করে একদম একজন ব্যবহারকারীর হাতে পৌঁছে দেওয়া পর্যন্ত যাবতীয় সকল খরচ (রিসার্চ, ডেভেলপাদের বেতন, পরিবহন) হিসাব করার পরই একটি পণ্য বিক্রয়ের মাধ্যমে কতটুকু মুনাফা হয়েছে তা বের করা যায়। কিন্তু আইএইচএস মারকিট লিমিটেড শুধু পণ্যটির যন্ত্রাংশের খরচ হিসাব করেছে যার মাধ্যমে অ্যাপল তাঁদের আইফোনে কতটুকু মুনাফা হয়েছে তা বের সম্ভব নয়। আসলে অ্যাপল কি পরিমান মুনাফা করছে তা তারা কারো সাথেই শেয়ার করবেনা যদিনা আপনি অ্যাপলের পরিচালকদের একজন না হন।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...