ঢাকায় ট্যাক্সি দুর্ভোগে আসছে ইউবার

আগামী কয়েক সপ্তাহ পরেই ছুটিতে যাচ্ছে ঢাকার যাত্রীদের ট্যাক্সি নিয়ে দুর্ভোগের দিন। স্মার্টফোন অ্যাপ ভিত্তিক আন্তর্জাতিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান “ইউবার” আগামী কয়েক সপ্তাহের মধ্যেই তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে ঢাকায়।ইউবার থেকে পাওয়া ভাষ্যমতে “ইন্দোনেশিয়ার মতই বাংলাদেশের শহর ঢাকাতেও রয়েছে ট্রাফিক সমস্যা, আমরা মনে করি আমাদের এই আধুনিক ট্যাক্সি সেবা উক্ত পরিস্থিতি পরিবর্তনে সহায়ক হবে। আমরা গত আট মাস ধরে এই সেবাটি ঢাকায় চালু করার জন্য নিজেদের প্রস্তুত করছি”। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্যান ফ্র্যান্সিস্কোতে অবস্থিত ইউবার কোম্পানি হচ্ছে একটি অনলাইন ট্র্যান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানী, যারা স্মার্টফোনের মাধ্যমে ট্যাক্সি সেবা প্রদান করে। অ্যাপটি ব্যবহার করে গ্রাহক ট্যাক্সি ভাড়া করতে পারবেন। ইউবারের তৈরি প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে চালককে তার নিকটবর্তী যাত্রীর অবস্থান জানিয়ে দেয় এবং ভ্রমণের অনুরোধটি গ্রহণ করে।

কিন্তু ইউবারের কোন নিজস্ব ট্যাক্সি নেই, এরা আগ্রহী যাত্রীদের অনুরোধে নিকটবর্তী ইউবার রেজিস্ট্রিত গাড়ির চালককে সংকেত পাঠায়।  সহজভাবে বলতে গেলে কম খরচে আপনার একটি ট্যাক্সি দরকার, আপনি আপনার ইউবার অ্যাপটি চালু করলেন এবং আপনার গন্তব্য ঠিক করলেন। আপনার আশে-পাশের যত গাড়ির মালিক এই ইউবার অ্যাপটি ব্যবহার করছেন তাঁদের সকলের কাছে আপনার গন্তব্যের তথ্য পৌঁছে যাবে, এর মধ্যে কোন গাড়ির মালিক যদি সেই কাছাকাছি বা একই গন্তব্যে যায় বা যেতে আগ্রহী হয় অথবা তাঁদের দুজনেরই গন্তব্যস্থল পাশপাশি বা পথিমধ্যে পড়ে তাহলে ইউবার অ্যাপ ব্যবহারকারী সেই গাড়ির মালিক যাত্রীটির অনুরোধটি গ্রহন করতে পারেন।

 

ব্যক্তিগত গাড়ি আছে এমন যে কোন ব্যক্তিই ইউবার টিমের সাথে যুক্ত হতে পারেন। অনেক দেশেই যাত্রীরা তাঁদের ভাড়ার খরচ কমাতে অন্যদের সাথে একই ট্যাক্সিতে ভ্রমণ করে থাকেন।

ইউবার পরিচালিত ট্যাক্সিটি যদি প্রতি ঘন্টায় ১৮ কিলোমিটারের বেশি গতিতে চলে, তাহলে দূরত্ব অনুযায়ী ভাড়া পরিশোধ করতে হবে অন্যথায় ভ্রমণের সময় হিসাবে ভাড়া প্রদান করতে হবে।

কিন্তু অন্য আরেকটি বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে দেশের বিখ্যাত গণমাধ্যম দি ডেইলি স্টার কে জানিয়েছে এই মুহুর্তে ঢাকায় এই সেবাটি চালু হবে না।

মেহেদী হাসান পলাশ, ইউবার রাইড ব্লগ এবং ডেইলি স্টার

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

One thought on “ঢাকায় ট্যাক্সি দুর্ভোগে আসছে ইউবার

  • অক্টোবর 23, 2016 at 4:31 অপরাহ্ন
    Permalink

    দারুন জিনিস তো!! পড়ে ভালো লাগলো । আশাকরি আপনার পোষ্টি পড়ে সবাই উপকৃত হবে। বিভিন্ন রোগ সর্ম্পকে জানতে ভিজিট করুন alldiseaseinfo .com

    Reply

আপনার মতামত ...