স্মার্টফোন তৈরি থেকে সরে যাচ্ছে ব্ল্যাকবেরি

এক সময়ে লাক্সারি স্মার্টফোন তৈরি করতো প্রতিষ্ঠানটি, সর্বপ্রথম স্মার্টফোন বাজারে ছাড়ে তারাই। কিন্তু এই ব্ল্যাকবেরি চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে ফোনের ব্যবসা লোকসান করায় অবশেষে স্মার্টফোন তৈরি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কানাডাভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি স্মার্টফোনের বদলে এবার সফটওয়্যারের ব্যবসায় মন দিতে চাচ্ছেন।

আইফোনের জনপ্রিয়তার চাপে ক্রমশ পড়তে থাকে ব্ল্যাকবেরির জনপ্রিয়তা। পাল্লা দিতে প্রথাগত কিউওয়ার্টি কি-বোর্ড ছেড়ে টাচ স্ক্রিন ফোন বাজারে আনে ব্ল্যাকবেরি। কিন্তু ব্ল্যাকবেরির নিজস্ব অপারেটিং সিস্টেমের কোনো সংগঠিত অ্যাপ্লিকেশন স্টোর না থাকায় তাও জনপ্রিয়তা পায়নি। ফলে ক্রমশ বাড়তে থাকে ক্ষতির বহর। সম্প্রতি অ্যান্ড্রয়েড ফোন উন্মোচন করে ব্ল্যাকবেরি, তাতেও শেষ রক্ষা হয়নি। ফলে এক সময় যে প্রতিষ্ঠানের নকল বের করে দাঁড়িয়ে গেছে অনেক নতুন প্রতিষ্ঠান সেই প্রতিষ্ঠানটিকেই বন্ধ করে দিতে হচ্ছে ফোনের উৎপাদন।

অন্যদিকে এ বছরের দ্বিতীয় হিসাব-কালে ৩৯০ মিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা ধরে ব্ল্যাকবেরি। কিন্তু উল্লেখিত হিসাবকালে আয় হয়েছে তার থেকে ৩৮ মিলিয়ন ডলার কম, ৩৫২ মিলিয়ন ডলার। এর মধ্যে ১৫৬ মিলিয়ন ডলারই এসেছে প্রতিষ্ঠানটির সফটওয়্যার ব্যবসা থেকে, যা গত বছরের তুলনায় দ্বিগুণ।

এক সংবাদ সম্মেলনে ব্ল্যাকবেরির সিইও সাংবাদিকদের বলেন-” বাজারে সবাই বলছে আর আমি শুধু শুনছি, আমরা যাতে পারদর্শী সেই মাঠেই আমরা এখন নামবো। আমার প্রতিষ্ঠান এখন থেকে সফটওয়্যার নির্মাণ এবং এন্টারপ্রাইজ লেভেলের সিকিউরিটি নিয়ে কাজ করবে”।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

আপনার মতামত ...