ডি১সি অ্যান্ড্রয়েড নিয়ে ফিরছে নকিয়া

উইন্ডোজ নয়; নিজেদের ব্র্যান্ড ভ্যালু খুইয়ে স্মার্টফোনের ভবিষ্যৎ যে অ্যান্ড্রয়েড-ই তা বুঝতে পেরেছে নকিয়া। তাই নকিয়া অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ৭.০ নুগাট নিয়ে বাজারে ফিরছে। গত এক সপ্তাহে দু’বার সেই ফোনের স্পেসিফিকেশন ভেসে উঠেছে বেঞ্চমার্ক সফটওয়্যারে। আর সেখান থেকেই ফাঁস হয়েছে নকিয়ার নতুন ডি১সি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের নানান তথ্য।

শনিবার অ্যান্তুতু বেঞ্চমার্ক থেকে এর সম্পর্কিত বিস্তারিত তথ্য পাওয়া যায়। অ্যান্তুতু বেঞ্চমার্ক অনুসারে নকিয়া ডি১সি-তে থাকছে কোয়ালকম ৪৩০ অক্টাকোর চিপসেট, যা ১.৪ গিগাহার্টজে ক্লক করা। সঙ্গে অ্যাড্রেনো ৫০৫ জিপিইউ। আর থাকছে ৩ জিবি র্যা ম ও ৩২ জিবি ইন্টারনাল মেমরি। সব থেকে বড় কথা নকিয়ার এই ফোনে থাকবে ফুল এইচডি ডিসপ্লে।ছবির কোয়ালিটিতে বাজারের অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনকে টেক্কা দেওয়ার জন্য এতে ডি১সি-তে জুড়ে দেয়া হয়েছে ১৩ মেগাপিক্সেল সিএমওএস সেন্সর ও সনির লেন্স সম্বলিত ক্যামেরা। এবং এতে ফ্রন্ট ক্যামেরাও থাকবে ৮ মেগাপিক্সেলের। তবে এ বছর নয়; নকিয়া আগেই জানিয়েছে, আগামী বছর মোবাইল ফোনের বাজারে প্রত্যাবর্তন করবে তারা।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

One thought on “ডি১সি অ্যান্ড্রয়েড নিয়ে ফিরছে নকিয়া

  • December 29, 2016 at 4:05 pm
    Permalink

    আরও অনেক উন্নত টিপস আশা করছি, সফটওয়্যার সম্পর্কে
    প্রযুক্তি সম্পর্কে প্রতিনিয়ত পোস্ট আশা করছি

    Reply

Leave a Reply

Your email address will not be published.