ইন্টারনেট এক্সপ্লোরারে আসছে ‘সাইলেন্ট’ আপডেট সুবিধা

মাইক্রোসফটের ইন্টারনেট ব্রাউজার এক্সপ্লোরার এবার সাইলেন্ট আপডেট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুবিধাটি চালু হলে ব্যবহারকারীর অজান্তেই নতুন আপডেটগুলো ব্রাউজারের সঙ্গে যুক্ত হয়ে যাবে। ব্রাউজার আপডেট হলেও ব্যবহারকারীর কাছে কোন আপডেট অনুমতি চাইবে না ব্রাউজারটি, এটি স্বয়ংক্রীয়ভাবেই সবকিছু করবে। জানুয়ারি থেকে এ সুবিধাটি চালু করবে মাইক্রোসফট।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, ইন্টারনেট এক্সপ্লোরারে ব্যবহারকারীদের নিরাপত্তা বাড়ানোর জন্য নিয়মিত বিভিন্ন আপডেট ছাড়া হয়, ম্যানুয়ালি এসব ইনস্টল করতে হয় বলে অনেক ব্যবহারকারীই আপডেটগুলো ইনস্টল করেন না। এতে তারা নিরাপত্তা দূর্বলতায় থেকে যান। আবার স্ক্যামাররা অনেক সময় ফেইক আপডেট ছাড়ে, যেগুলো ব্যবহারকারীরা ইনস্টল করে ঝামেলায় পড়েন। এ সমস্যা থেকে মুক্তি দিতে পারে সাইলেন্ট আপডেট ফিচারটি।ইন্টারনেট এক্সপ্লোরার প্রধান রাইয়ান গেভিন বলেন, ইন্টারনেটের দুনিয়া অবশ্যই নিরাপদ, তবে আপনাকে আগে হালনাগাদ ব্রাউজার ব্যবহার করতে হবে। মাইক্রোসফট সাইবার আক্রমণ সংক্রান্ত যত তথ্য সংগ্রহ করেছে তাতে দেখা গেছে অধিকাংশ আক্রমণকারী পুরাতন ব্রাউজারগুলোকে টার্গেট করেই আক্রমণ পরিচালনা করেন, আর ব্রাউজারের দুর্বলতার কারণে ব্যবহারকারীরাও এসব আক্রমণের স্বীকার হন।

তবে সাইলেন্ট আপডেট সুবিধাগুলো পেতে ইন্টারনেট এক্সপ্লোরারের পরবর্তী আপডেটটি ম্যানুয়ালি ইনস্টল করে নিতে হবে। এরপর থেকে এ ব্রাউজারটির যত আপডেট আসবে তা স্বয়ংক্রীয়ভাবে প্রত্যেক কম্পিউটারে আপডেট হয়ে যাবে।

ইন্টারনেট এক্সপ্লোরারে নিরাপত্তা দূর্বলতার অভিযোগ সবচেয়ে বেশি করা হয়ে থাকে। আর এ অভিযোগ থেকে মুক্তি পেতেই মাইক্রোসফট নতুন উদ্যোগ নিয়েছে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

3 thoughts on “ইন্টারনেট এক্সপ্লোরারে আসছে ‘সাইলেন্ট’ আপডেট সুবিধা

  • জুন 16, 2013 at 6:46 অপরাহ্ন
    Permalink

    এক্সপ্লোরার থেকে মজিলা ও ক্রোম ব্যবহারে দারুন ভাল লাগে

    Reply
  • জুন 1, 2013 at 1:14 অপরাহ্ন
    Permalink

    Mozilla Firefox এই ভাল তাই না

    Reply

আপনার মতামত ...