মাইক্রোসফটে পূর্ণ-সময় দায়িত্ব নিতে নারাজ গেটস!

শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটে পূর্ণসময় কাজ করতে চাননা প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি বিল গেটস। বিনিয়োগকারীরা স্টিভ বালমারের প্রধান নির্বাহী পদ থেকে অপসারনের দাবি জানালে বিল গেটস তার স্থলাভিষিক্ত হবেন তবে গুজব রটে। এরই পরিপেক্ষিতে বৃহষ্পতিবার সিডনিতে একটি অণুষ্ঠানে বিল গেটস তার অপারগতার কথা জানান।


সম্প্রতি ম্যাগাজিন ফরচুন ম্যাগাজিন প্রকাশ করে নিজ হাতে গড়া মাল্টি-বিলিয়ন ডলারের মাইক্রোসফটের এই দুঃসময়ে হাল ধরতে যাচ্ছেন বিল গেটস, যিনি বর্তমানে বিল এবং ম্যালিন্ডা দাতব্য সংস্থার নিয়ে বেশি ব্যস্ত আছেন। এরই পরিপেক্ষিতে বিল গেটস বলেন, ‘প্রধান নির্বাহী হিসেবে আমার দায়িত্ব নেয়ার যে গুজব ছড়িয়েছে তা বাস্তব নয়। আমি এখনো পার্ট-টাইম হিসেবে মাইক্রোসফটের সাথে যুক্ত আছি। এমনকি গত সপ্তাহে আমি আমার কিছু পরামর্শ দিয়েছি, কিন্তু সেটার প্রভাব বা পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। এই মুহুর্তে আমার পক্ষে প্রধান নির্বাহীর দায়িত্ব নেয়া সম্ভব নয়।
উল্লেখ্য, ২০০০ সালে বিল গেটস প্রধান নির্বাহীর পদ থেকে সরে যান এবং কোম্পানির সভাপতি ও প্রধান সফটওয়্যার আর্কিটেকচার হিসেবেই দায়িত্ব পালন করতে থাকেন। এরপর ২০০৮ সালে প্রধান সফটওয়্যার আর্কিটেকচার পদ ছেড়ে উপদেষ্ঠা হিসেবে পার্ট-টাইম সেবাদান ও তার জনসেবামূলক কার্যক্রমে বেশি মনোযোগ দেন। সম্প্রতি বার্ষিক সভায় উইন্ডোজ ভিস্তার অসফলতা ও বাজারে কোম্পানির  বেশ কয়েকটি পণ্যের বাজারমান কমে যাওয়ার প্রসঙ্গ এনে বিনিয়োগকারীরা স্টিভ বালমারের প্রধান নির্বাহী পদ থেকে অপসারণের দাবি জানান।

আপনার মতামত ...