সন্ত্রাস রুখবে ফেসবুক!

বিশ্বজুড়ে বিগত কয়েকটি সন্ত্রাসী হামলায় বা উস্কানিতে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগের ভূমিকা আছে কিনা তা এখন গুরুত্ব দিয়ের ভাবছেন দায়িত্বশীলরা। আর এই ঝামেলা থেকে বাচতেই ফেসবুক এনেছে নতুন এক প্রযুক্তি যার মাধ্যমে  ফেসবুকে সন্ত্রাসী কর্মকান্ড খুজে পাওয়া ও তা দমন হবে সহজেই। 

ফেসবুকে সন্ত্রাস রোধে ফেসবুক একটি টুল নির্মান করেছে, এই টুল সকল উস্কানিমূলক পোস্ট খুজে খুজে বের করবে এবং তা ডিলেট করবে। তবে তা আসলেই উস্কানিমূলক কিনা তা দেখার জন্য ফেসবুক নিয়োগ দিয়েছে প্রায় ১৫০কর্মী। তারা এই টুলের ডিটেক্ট করা পোস্টগুলো নিয়ে যাচাই বাচাই করে সিদ্ধান্ত দিবেন। যদিও ধারণা করা হচ্ছে এই টুলের জন্য পরবর্তীতে আর মানুষের প্রয়োজন হবেনা। 

এর আগে ফেসবুকের উস্কানিমূলক বা ক্ষতিকর পোস্টগুলো ফেসবুক নিজে বের করতে পারতো না। ব্যবহারকারীরা রিপোর্ট করলে তবেই অ্যাকশনে যেতো ফেসবুক। এবার তা সয়ংক্রিয় হওয়ার এসব পোস্ট আরো আগেই সরিয়ে দেওয়া যাবে। এরকম কয়েকটি সয়ংক্রিয় টুল অবশ্য ফেসবুকের নিজের ই আছে। যেমন চাইল্ড পর্ন ডিটেকশন টুল। ফেসবুকে কেউ চাইল্ড পর্ন শেয়ার করলে তা ডিটেক্ট করে ডিলেট করে দেওয়াই এর কাজ। সাথে সাথে ব্যবহারকারিকেও সতর্কবার্তা দিয়ে দেয় টুলটি।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...