সর্বশেষ টেক নিউজ

আজকের সর্বশেষ টেক নিউজগুলাঃ গুগলকে জরিমানা, ফেসবুক শেয়ারে বিপদ, ইনস্টাগ্রাম ফিল্টার, সাইবার হামলার দায় রাশিয়ার দিকে, ভুয়া পোস্ট রোধে ফেসবুক, উবার স্পীডবোট, চার বিলিয়ন ফেসবুক ইউজার পেতে উদগ্রীব মার্ক সহ অনেক কিছু। 

০১. গুগলকে ২১৬০০ কোটি টাকা জরিমানা

সার্চ ইঞ্জিনে নিজেদের বিজ্ঞাপণ সবার আগে দেখিয়ে নিজেরা একচেটিয়া ব্যবসা করছে এমন অভিযোগ এনেই ইইউ গুগলকে ২১ হাজার ৬০০ কোটি টাকা (২৭০ বিলিয়ন মার্কিন ডলার) জরিমানার মুখোমুখি করেছে। তবে এই অভিযোগ নাকচ করে দিয়েছে গুগল। বলেছে তারা দ্রুতই এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

০২. বেশি শেয়ার করলেই ব্যবস্থা নিবে ফেসবুক

দিনে যারা ৫০টির বেশি পোস্ট শেয়ার করেন তাদের এইসব লিংক যেনো সবার হোমপেজ ভরে রেখে সবাইকে বিরক্তির মুখোমুখি না করে সেজন্য ফেসবুক বেশি শেয়ার করা পোস্টকারীদের পোস্ট কম মানুষকে প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে। তবে লিখা এবং ছবির ক্ষেত্রে এ সিদ্ধান্ত কার্যকর হবেনা।

০৩. পাবলিক বাসের অবস্থান জানাবে গুগল

সম্প্রতি গুগল পাবলিক বাস কোথায় আছে তা জানানোর জন্য গুগল ম্যাপে নতুন ফিচার যোগ করেছে। সবুজ ও লাল রঙ এর মাধ্যমে গনপরিবহন আসার রাস্তা ফাকা না ট্রাফিক জ্যামে তা বোঝাবে অ্যাপে। পরীক্ষামূলকভাবে অস্ট্রেলিয়ার সিডনীতে চালু করা হয়েছে এ সুবিধা।

০৪. উবার সার্ভিসে নতুন সংযোজন স্পিডবোট

উবার এবার স্পিডবোট সার্ভিস চালু করেছে।  ক্রোয়েশিয়ার অ্যাড্রিয়াটিক সৈকতে এক দ্বীপ থেকে অন্য দ্বীপে পর্যটকদের যাওয়ার জন্য এ সুবিধা পরীক্ষামূলকভাবে চালু করেছে কোম্পানিটি। একসাথে ১২জন বহন করতে পারে এই স্পিডবোটগুলো। দ্রুত চড়ীয়ে যাবে বাকিদেশগুলোয় ও।

০৫. আপত্তিকর মন্তব্য রোধে ফিল্টার আনছে ইনস্টাগ্রাম

আপত্তিকর মন্তব্য আটকাবে ইন্সট্রাগ্রামের নতুন ফিল্টার। লাইভ ভিডিওতেও সয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে এই ফিল্টার। বেশ কয়েকটি ভাষায় কাজ করবে এই ফিল্টার।

০৬. সমুদ্রের নিচে ক্যাবল বসাবে রিলায়েন্স

সমুদ্রের নিচে ২৫,০০০ কিলোমিটার দীর্ঘ অপটিক ফাইবার ক্যাবল পাতবে ভারতীয় নেটওয়ার্ক কোম্পানি রিলায়েন্স। কোম্পানিটি এই প্রকল্পের নাম দিয়েছে  AAE1। অর্থাৎ এশিয়া-আফ্রিকা এবং ইউরোপ।

০৭. চার বিলিয়ন ব্যবহারকারী চায় ফেসবুক

দুই বিলিয়নের পর ফেসবুক এবার চার বিলিয়নের দিকে ধেয়ে যাচ্ছে। এজন্য বেশ অনেক পদক্ষেপ হাতে নিচ্ছে মার্ক জুকারবার্গের এই কোম্পানি।

০৮. রাশিয়ার দিকে আঙ্গুল তুললো ইউক্রেন

সম্প্রতি “পেটায়া” নামের সাইবার হামলায় ক্ষতিগ্রস্থ হয় ইউক্রেনের বেশ কয়েকটি সরকারি-বেসরকারি কোম্পানি। আর তারই পরিপ্রেক্ষিতে অনুসন্ধান করে রাশিয়াকে দায়ী ইউক্রেনের নিরাপত্তা সংস্থা-এসবিইউ

০৯. ভুয়া খবর কমাতে ফেসবুকের পদক্ষেপ

ভুয়া ও মিথ্যা খবর যাতে ফেসবুকের মাধ্যমে না ছড়ায় সেজন্য পদক্ষেপ নিচ্ছে ফেসবুক। এজন্য নতুন অ্যালগরিদম আনছে কোম্পানিটি ।

১০. বায়োডিগ্রেবল উপাদান দিয়ে নতুন গাড়ি তৈরী

নেদারল্যান্ড বিশ্ববিদ্যালয়ের কয়েক শিক্ষার্থী নতুন এক গাড়ি উদ্ভাবন করেছেন যা অ্যালুমিনিয়ামে তৈরী গাড়ির ২০% এনার্জি ব্যবহার করে। সম্প্রতি একটি টেস্টড্রাইভ ও সম্পন্ন করেছে গাড়িটি।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

Leave a Reply

Your email address will not be published.