ইউটিউব ভিডিও ভিউ বাড়ানোর র‍্যাঙ্কিং কৌশলঃ এসইও

প্রফেশনালভাবে যারা ইউটিউবে কাজ করেন, অর্থাত ভিডিও আপলোড করেন তারা ভালভাবেই ভিডিও ভিউজ ও র‍্যাঙ্কিং নিয়ে অবগত। আজকে ব্লগ ও ভিডিওর মাধ্যমে দেখবো কিভাবে ইউটিউব এসইও করে আপলোডকৃত ভিডিওটিকে সবার আগে স্থান দেওয়া যায়।

ইউটিউব, ভিউজুয়াল দুনিয়ার সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট। এর মাধ্যমে বিনোদনের পাশাপাশি আয় উপর্জন ও এখন স্থির একটি ক্যারিয়ার হয়ে ঊঠেছে। এবং ছোট বড় অনেকেই এই মিডিয়াতে কাজ করছেন।

যদিও ইউটিউব ভিডিও’র ক্ষেত্রে এসইও ফ্রেন্ডলি টাইটেল, ডেস্ক্রিপশন, ট্যাগ ইউজ করে প্রাথমিকভাবে ভিডিওকে ইউটিউবের প্রথম পেইজে আনা যায়। তবে আপনার ভিডিওর জন্য টার্গেট করে কিওয়ার্ড নিয়ে আগালে ব্যাপারটা সহজ হয়।

ইউটিউব র‍্যাঙ্কিং ফ্যাক্টর, একটি ভিডিওকে এগিয়ে দিতে অনেক সহায়তা করে। নিচে এ নিয়ে বিস্তারিত আলোচনা

 

SEO ফ্রেন্ডলি টাইটেল :


আপনি একটা ভিডিও যখন তৈরী করবেন তার জন্য প্রথমে একটা কিওয়ার্ড সিলেক্ট করবেন। যেমন ধরুন আমি Bangladeshi YouTubers এই কিওয়ার্ড সিলেক্ট করলাম। এই কিওয়ার্ডটা দিয়ে প্রথমে ইউটিউবে সার্চ করুন এবং তার সার্চ রেজাল্ট দেখুন। যদি রেজাল্ট ভাল থাকে তাহলে আপনি Keyword Planner এ Monthly Search, CPC, Compitition চেক করুন। যদি সব কিছু ঠিক থাকে তাহলে এবার আপনি এই কিওয়ার্ডটা দিয়ে একটা সুন্দর SEO Friendly Title তৈরী করুন। আপনি কয়েকভাবে টাইটেল তৈরী করতে পারেন। যেমন :

১. Bangladeshi YouTubers  : Top 10 Most Popular YouTubers in Bangladesh 2017।  আপনার চ্যানেলের নাম

২. Bangladeshi YouTubers  – Top 10 Most Popular YouTubers in Bangladesh।  আপনার চ্যানেলের নাম

৩. Top 10 Most Popular Bangladeshi YouTubers in Bangladeshi 2017।  আপনার চ্যানেলের নাম

এভাবে আপনি আপনার ভিডিও টাইটেল তৈরী করতে পারেন। তবে টাইটেলের প্রথমে যদি আপনার কিওয়ার্ডটা থাকে তাহলে খুবই ভাল। তাহলে তাড়াতাড়ি আপনার ভিডিও রেংক করবে।

 

SEO Friendly Description :


একটা ভিডিও রেংক এর জন্য Description খুবই গুরুত্বপূর্ন ভুমিকা পালন করে। আপনি ভিডিওতে যে Topics নিয়ে আলোচনা করবেন তার একটা সংক্ষিপ্ত বর্নণা আপনি Description এ উল্লেখ করবেন। Description লেখার সময় প্রথম ২৫ শব্দের মধ্যে আপনার কিওয়ার্ড উল্লেখ করবেন। আর কখনও ৩০০ শব্দের কম Description লিখবেন না। আর আপনি ০.৫% কিওয়ার্ড উল্লেখ করবেন। যেমন আপনি যদি ১০০০ শব্দের Description লিখেন তাহলে ৫ বার আপনার Target Keyword উল্লেখ করবেন। কখনও অন্য ভিডিও বা ওয়েবসাইট থেকে লেখা কপি করে আপনার ভিডিও Description এ বসাবেন না। তাহলে আপনার চ্যানেল সাসপেন্ড হওয়ার সম্মবনা থাকে।

 

SEO Friendly Tag :


ট্যাগ একটা খুবই উপকারী ভিডিও রেংক করতে। কখনও অন্যের ট্যাগ কপি করে বসাবেন না। ট্যাপ সিলেকশন এর জন্য Keyword Planner Tools ব্যবহার করতে পারেন। প্রত্যেক ভিডিও’র ট্যাগ এর জন্য আপনার চ্যানেল এর নাম এড করে দিবেন তাহলে কেউ যখন ভিডিও দেখবে তখন পাশে আপনার অন্যান্য ভিডিওগুলো সো করবে।

 

ইউটিউব ভিডিও ভিউ বাড়ানোর র‍্যাঙ্কিং কৌশলঃ ইউটিউব এসইও ভ্লগ

আর ইউটিউব সম্পর্কিত বিভিন্ন ভিডিও দেখতে আমার চ্যানেল ইরা আইটি তে সাবস্ক্রাইব করে রাখুন। সাথে থাকুন টেকমাস্টারব্লগ এর।

কোন প্রশ্ন থাকলে মতামত এ জানাবেন।

* নিয়মিত ভিডিও আপলোড করে কোন আয় হচ্ছে না বা ভিউ বাড়ছে না তাদের জন্য ভিডিও এসইও এর বিকল্প নেই।

আপনার মতামত ...