দেশের ১ম ন্যানো স্যাটেলাইট স্থাপিত হলো কক্ষপথে

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্যাটেলাইট ব্র্যাক অন্বেষা কে আজকে স্থাপন করা হয়েছে কক্ষপথে। স্যাটেলাইটটি বানানোর জন্য ২০১৬ সালের জুন মাসে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাথে কিউশু ইনস্টিটিউট অভ টেকনোলজির একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

ব্র্যাক অন্বেষা স্যাটেলাইট বাংলাদেশের প্রথম ন্যানো স্যাটেলাইট। দক্ষিণ এশিয়ার শুধু পাকিস্তান এবং ভারতের ই ন্যানো স্যাটেলাইট আছে। এর আগে বাংলাদেশের ভূপ্রকৃতি সহ অন্যান্য গবেষণা করার জন্য যুক্তরাষ্ট্র, ভারতের থেকে স্যাটেলাইটের ছবি কিনে ব্যবহার করা হতো। যা আসলে অত্যন্ত ব্যায়সাধ্য ছিলো। ব্র্যাক অন্বেষার কারনে এখন আর বাইরের দেশ থেকে ছবি কিনতে হবেনা। ৪০০কিমি উপর থেকে এই ন্যানো স্যাটেলাইট ১৬বার পৃথিবীকে প্রদক্ষিণ করবে, যার মধ্যে ৬বার যাবে বাংলাদেশের উপর দিয়ে। সরাসরি ছবি তোলা ও ডাউনলোড ও করা যাবে এই স্যাটেলাইট দিয়ে।

ব্র্যাক অন্বেষার এই স্যাটেলাইট তৈরী করে ব্র্যাকের তিন প্রাক্তণ শিক্ষার্থী- রায়হানা শামস ইসলাম, আব্দুল্লা হিল কাফি ও মায়সূন ইবনে মনোয়ার। যারা বর্তমানে কিউশু ইনস্টিটিউট অভ টেকনোলজিতে গবেষণা করছেন।

জুনের ৪ তারিখ যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে এই স্যাটেলাইট টি ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারের উদ্দেশ্যে ছাড়া হয়। আজ বাংলাদেশ সময় ২টা ৩০মিনিটে কক্ষপথে ছাড়া হয় ব্র্যাক অন্বেষা।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...