উবারের পর ভারতের ‘ওলা’ আসছে বাংলাদেশে

উবার ও পাঠাও এর মতো দুটি জনপ্রিয় অ্যাপভিত্তিক স্মার্ট রাইডিং সার্ভিস চালু হবার বেশিদিন না গড়াতেই বাংলাদেশে পা রাখতে যাচ্ছে ভারতের রাইডিং সার্ভিস “ওলা”। 

ভারতের অনলাইন ট্রান্সপোর্টেশন নেটওয়ার্ক কোম্পানি-ওলা এবার তাদের বাজার ভারতের বাইরে নেওয়ার জন্য পরিকল্পনা শুরু করেছে। বাংলাদেশ, শ্রীলংকা এবং নেপালই এখন ওলার পরবর্তী টার্গেট। নাম প্রকাশ না করার শর্তে এন্ডিটিভির গ্যাজেট৩৬০কে এমনটাই বলেন ওলার একজন কর্মকর্তা।

ওলা বর্তমানে আছে ভারতের ১১০টি শহরে যেখানে তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী উবার আছে ভারতের মাত্র ২৯টি শহরে। ১১০টি শহরে ওলার প্রায় ৬লক্ষ গাড়ি যাত্রীদের রাইডিং সার্ভিস দিয়ে যাচ্ছে। আন্তর্জাতিকভাবে ওলার সার্ভিস বাড়ানোর জন্যে বাংলাদেশ নেপাল ও শ্রীলংকাকেই বেছেছে ওলা। এর ফলে তাদের আন্তর্জাতিক পরিসর ও বাড়বে পাশাপাশি দক্ষিণ এশিয়ার রাইডিং সার্ভিসে তাদের টেক্কা ও দিতেও উবারের কষ্টসাধ্য হয়ে যাবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা আরো জানান যে বাংলাদেশ,নেপাল ও শ্রীলংকায় ইতিমধ্যে ওলার টিম এসে বাংলাদেশের পরিবেশ,মুদ্রা বিনিময় সহ রাইডিং সার্ভিস পরিচালনার জন্য দরকারি জিনিসগুলো জেনে নিচ্ছে। তবে কবে নাগাদ ওলা বাংলাদেশে আসতে পারে সে নিয়ে কিছু বলেন নি ওই কর্মকর্তা।

ভারতে ওলার সার্ভিস উবারের থেকে আলাদা। ভারতে যাত্রীরা নিজেদের পছন্দমতো এসি,নন-এসি গাড়ি, ক্যাব,মাইক্রোর জন্য রিকোয়েস্ট করতে পারেন। তাছাড়া শহরাঞ্চলের জন্য ওলার অটোরিক্সা-সিএনজি সার্ভিস ও ভারতে চালু আছে। এছাড়া স্বল্প দূরত্ব-বড় দূরত্বের জন্য ওলার আলাদা আলাদা বিভাগ ও আছে। পাশাপাশি ওলার ক্যাবে আছে ফ্রি ওয়াইফাই সুবিধা যা উবার-পাঠাও এর রাইডিং সার্ভিসে পাওয়া যায়না।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...