ডি লিংক ওয়াইফাই রাউটারে ম্যাক ফিল্টার

কিভাবে ডি লিংক ওয়াইফাই রাউটারে ম্যাক ফিল্টার অপশন চালু করে ব্লক করবেন অবাঞ্ছিত ওয়াইফাই ব্যবহারকারীকে?

প্রথমে আমরা জেনে নেই MAC অ্যাড্রেস কি?

ম্যাক এড্রেস এর সম্পূর্ণ ইংরেজী বিশদ রূপ হচ্ছে Media Access Control Address (MAC Address). কোন কম্পিউটারের ম্যাক এড্রেস হচ্ছে সেই কম্পিউটারটিতে ব্যবহার্য নেটওয়ার্ক ডিভাইসটির জন্য একটি অনন্য পরিচিতি যা কম্পিউটারটিকে তার শারীরীকভাবে পরিচিতি প্রদান করে। এ্টা নেটওয়ার্কের সাথে যোগাযোগ রক্ষা করে এবং কম্পিউটারটিকে সেই নেটওয়ার্কে পরিচিত করে দেয়। কোন ডিভাইসের ম্যাক এড্রেস তার তৈরীকারী প্রতিষ্ঠান সরবরাহ করে থাকে। একেকটি নেটওয়ার্ক ডিভাইসের জন্য একেকটি ম্যাক এড্রেস থাকে।

ধরুন এলাকার ছোট ভাই কিংবা বড় ভাই আপনার কাছে পাসওয়ার্ড চাইল, তাদের তো আর সরাসরি না করতে পারবেন। তাই সঠিক পাসওয়ার্ড দিয়েও আপনার ওয়াইফাই রাউটার থেকে তাদের ইন্টারনেট আক্সেস বন্ধ করে দিতে ডি-লিংক ওয়াইফাই রাউটারে সহজ ম্যাক ফিল্টার অপশন রয়েছে। নিচের ইউটিউব টিউটোরিয়াল থেকে দেখে নিন কিভাবে খুব সহজেই  ডি লিংক ওয়াইফাই রাউটারে ম্যাক ফিল্টার ব্যবহার করবেন।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...