হাজীদের জন্য স্মার্ট ছাতা

সৌদি আরবের গরমের কথা তো আমরা সবাই জানি। প্রতিবছর ২৫লক্ষ মানুষ হজ্জ করতে আসে। তখন হাজীদের সম্মুখীন হতে হয় প্রচণ্ড গরমের। অনেকে গরমের কারণে অসুস্থ হয়ে যায়। অনেক বয়স্ক মানুষ মারা যায়। আর হাজীদের এই কষ্ট লাগব করার জন্য স্মার্ট ছাতা আবিষ্কার করেছে।
স্মার্ট ছাতাটি আবিষ্কার করেছে মোহাম্মদ বিন হামিদ। তিনি এই ছাতার নাম দিয়েছেন ‘কাফিয়া ছাতা’। এই আবিষ্কারের জন্য হামিদকে কিং আব্দুল আজিজ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সম্মানজনক সনদ প্রদান করা হয়েছে।
এই ছাতাটি ওজন মাত্র ৬৬০গ্রাম। ব্যবহারকারীর জন্য অনেক হালকা। এই ছাতাটি ৪০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ঠেকিয়ে দিতে পারবে। গরমের তেজ কমাতে এই ছাতার মধ্যে রয়েছে ছোট ফ্যানের ব্যবস্থা। এর ফলে ব্যবহারকারী অনেক আরাম বোধ করবে এবং গরমের তাপ থেকেও মুক্তি পাবে।
ছাতাটির হাতলের একটি অংশ খুলে সেখানে পানির বোতল লাগানো যায়। বোতল থেকে পানি টেনে উপরের ফ্যানের মাধ্যমে শিশির বিন্দুর মত কণা শরীরে ছিটিয়ে দিবে।
ছাতাটি চার্জ দেওয়ার জন্য কোনো ঝামেলার সম্মুখীন হতে হবে না ব্যবহারকারীকে। কারণ সোলারের মাধ্যমে ছাতাটি প্রয়োজনীয় চার্জ নিতে পারবে। সরাসরি চার্জ দেওয়ার ব্যবস্থাও রয়েছে।
ছাতাটি হাজীদের চাহিদা মেটাতে চীনে এই ছাতা বানানোর অর্ডার করা হয়েছে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.