বাংলালিংকে আসছে ৪জি

দেশের তৃতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক কোম্পানি বাংলালিংক এবার বাংলাদেশে আনতে চলেছে দ্রুতগতির ফোরজি নেটওয়ার্ক। থ্রিজি সেবার থেকে ফোরজি সেবা অনেক উন্নত ও দ্রুতগতির।

কিছুদিন আগে ঢাকা সফরে  ভিওনের সিইও জন- ইভস্‌ সার্লিয়ার বাংলাদেশে একটি বড় বিনিয়োগ করার ইচ্ছে প্রকাশ করেছেন। ধারনা করা হচ্ছে  আগামী ৩ বছরে প্রায় ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে কোম্পানিটি যার বেশিরভাগটাই বিনিয়োগ হবে নেটওয়ার্ক আপগ্রেড করার জন্য। ফোরজি নেটওয়ার্ক দেশে আনার জন্য কোম্পানিটি ইতিমধ্যেই নিজেদের সক্ষমতা পরীক্ষা করেছে। যাতে স্পিড পাওয়াগেছে প্রায় ৬০এম্বিপিএস। এখন স্পেক্ট্রাম নিলামের জন্য অপেক্ষা করছে বাংলালিংক। নিলামে স্পেক্ট্রাম পেলেই কোম্পানিটি নিজেদের কাজ শুরু করবে বলে জানা গেছে। বর্তমানে বাংলালিংক প্রায় ৯০% সাইটকে নিজেদের থ্রিজি সেবার আওতায় এনেছে আর বাকি ১০% কেও এই সুবিধায় আনার কাজ চালাচ্ছে।

বাংলাদেশে বাংলালিংক প্রায় ১২ বছর ধরে ব্যবসা করছে। কিন্তু তারা লাভের মুখ দেখেছে মাত্র বছরখানেক আগে। এতো বছরে বাংলালিংক এর ক্ষতির পরিমান প্রায় ৪ হাজার ৪০০ কোটি টাকা। গতবছর বাংলালিংক লাভ করেছে প্রায় ২৮০ কোটি টাকা।

বর্তমানে দ্রুত ইন্টারনেট বৃদ্ধির দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশের শতকরা প্রায় ৩০ ভাগ মানুষ বর্তমানে স্মার্টফোন ব্যবহার করে। আর এই সংখ্যা দ্রুত বাড়ছে।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...