উইন্ডোজ ১০ স্লো সমস্যার সেরা ৭ সমাধান

কম্পিউটারের জন্য অপারেটিং সিস্টেম অনেক বেশি গুরুত্বপূর্ণ। উইন্ডোজ ১০ আমরা ব্যবহার করে থাকি কিন্তু এর রয়েছে কিছু নেতিবাচক দিক যেমন কম্পিউটার স্লো হয়ে যাওয়া, ১০০% ডিস্ক/সিপিউ ইউজ সমস্যাসহ আরো অনেক সমস্যা রয়েছে।

উইন্ডোজ ১০ উইন্ডোজের অন্য সংস্করণগুলোর মত নয়, এটির গতি বাড়ানোর জন্য বিভিন্ন ধরণের টিপস এবং ট্রিকস ব্যবহার করতে পারেন।

দ্রুত উইন্ডোজ ১০ চালু

উইন্ডোজ ১০ কম্পিউটারে আপ করার সময় পাসওয়ার্ড চাইবে এটির ফলে কম্পিউটার অনেক বেশি সুরক্ষিত থাকবে। যদি বাসা-বাড়িতে ব্যবহার করেন তাহলে তা ব্যবহার না করলেও হবে।

এটি বাতিল করার জন্য স্টার্ট মেনু থেকে সার্চ অপশনে যেতে হবে। ‘netplwiz’ লিখুন তারপর এন্টার চাপুন। কিন্তু কম্পিউটার ব্যবহার করার জন্য ‘Users must enter a username and password to use this computer’ বক্সে এ ক্লিক করে টিক কাটতে হবে। তারপর ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে কাজ সম্পূর্ণ করুণ।

এটি করার ফলে কম্পিউটার যেকোনো ব্যক্তি চালাতে পারবে এবং ডকুমেন্ট দেখতে পারবে। তাই

গুরুত্বপূর্ণ ডকুমেন্ট অন্যভাবে সুরক্ষা দিয়ে রাখুন।

দ্রুত উইন্ডোজ ১০ বন্ধ 

অনেক কাজ করার পর যখন কম্পিউটার বন্ধ করতে যাবেন তা করার জন্য ৩টি ক্লিকের প্রয়োজন।

কিন্তু তা খুব শর্টকাট এবং তাড়াতাড়ি করা সম্ভব। ডেস্কটপের খালি অংশে রাইট ক্লিক করুণ। তারপর New > Shortcut সিল্কেট করুণ। নিম্নের লেখাটি টাইপ করুণ

%windir%\System32\shutdown.exe /s /t 0

তারপর তা সেইভ করে রাখুন। এরপর থেকে বন্ধ করার সময় ওই শর্টকাট এ ক্লিক করলেই বন্ধ হয়ে যাবে।

স্টার্টআপ প্রোগ্রাম বন্ধ

উইন্ডোজের সকল সংস্করণেই স্টার্টআপ ডিজেবল করা যায়। তেমনি উইন্ডোজ ১০ এ ডিজেবল করা যায়। কিছু প্রোগ্রাম বন্ধ করে রাখলে কম্পিউটারের গতি বৃদ্ধি পায়।

বন্ধ করার জন্য টাস্কবারে রাইট ক্লিক করুণ এবং টাস্ক ম্যানেজার সিল্কেট করুণ তারপর পেয়ে যাবেন স্টার্টআপ ট্যাব। স্টার্টআপ ট্যাব থেকে যেই প্রোগ্রাম চান না তা ডিজেবল করে রাখতে পারেন।

বুটওয়্যার রিমুভ

ব্যবহারকারীদের কাছে বুটওয়্যার মোটেও পছন্দের নয়। এইগুলোর মান ভালো হয় না তাই বুটওয়্যার রিমুভ করে ফেলুন। উইন্ডোজ ১০ দেওয়ার সময় এই সকল বুট সফটওয়্যার রিমুভ করে দিবেন।

উইন্ডোজ ১০ স্টার্ট মেনু এবং অন্যান্য উইন্ডোজ জিপিয়ার তৈরি 

উইন্ডোজ ১০ এর স্টার্ট মেনু পপআপ করার কারণে চালু হতে দেরি হতে পারে। এই ফিচারটি বন্ধ করার জন্য সিস্টেম প্রোপার্টিতে গিয়ে টাইপ করুণ sysdm.cpl এবং এন্টার চাপুন।

তারপর Advance ট্যাব এ যান। তারপর পারফরমেন্স সেটিংস বাটনে ক্লিক করুণ। বক্স থেকে আনটিক করে দিন, তারপর আ্যপ্লাই এ ক্লিক করুণ।

এইটা করার ফলে শুধু স্টার্ট মেনুর গতি বাড়বে না সাথে সব কিছুরই গতি বৃদ্ধি পাবে। সকল ভিজোয়াল ইফেক্ট বন্ধ করতে চাইলে রেডিও তে ক্লিক করুণ। দ্রুত গতিতে কম্পিউটার চালান।

উইন্ডোজ ১০ ফাস্ট স্টার্ট আপ চালু 

এটি চালু করার জন্য স্টার্ট বাটনে ক্লিক করুণ এবং টাইপ করুণ “Control Panel”। তারপর এন্টার চাপুন। Control Panel থেকে Hardware and Sound অপশনে ক্লিক করুণ। এরপর Power এ ক্লিক করুণ। এরপর ফাস্ট স্টার্ট আপ চালু করে দিন।

উইন্ডোজ ১০ ডিস্ক ক্লিন 

উইন্ডোজ ১০ এ ডিস্ক ক্লিন করার সুবিধা দেওয়া হয়েছে। এর ফলে আমরা খুব সহজে ডিস্ক ক্লিন করতে পারবো। স্টার্ট বাটন থেকে File Explorer সিলেক্ট করুণ। তারপর Local Disk C: এবং Properties সিলেক্ট করুণ। এরপর unnecessary files এ ক্লিক করুণ এবং ওকে চাপুন।

 

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি

আপনার মতামত ...