উইন্ডাজ ১০ ‘র সেরা ১০ ডিস্ক স্পেস এনালাইজার

কম্পিউটার ব্যবহার করার জন্য হার্ড ডিস্ক প্রয়োজন। সফটওয়্যার, গেমস এবং বিভিন্ন ধরণের ফাইল দিয়ে ডিস্ক পূর্ণ হয়ে যায়। তখন আমরা কোনো কিছু ডিলিট করে ডিস্ক স্পেস বানায়। এই সমস্যার সমাধানের জন্য উইন্ডোজ ১০ এ ডিস্ক স্পেস এনালাইজার ব্যবহার করতে পারেন।

চলুন জেনে নিই উইন্ডোজ ১০ এর জন্য ১০ টি সেরা ডিস্ক এনালাইজার সম্পর্কে।

WinDirStat

এটি দেখতে অনেক সুন্দর এবং এটি একটি ভালো মানের ডিস্ক এনালাইজার সফটওয়্যার। এটি অনেক দ্রুত কাজ করে। এতে ৩টি ডিফল্ট প্যানেল থাকে যাতে হার্ড ডিস্কের তথ্য দেখানো হয়। এর মাধ্যমে খুব সহজে জানতে পারবেন কোন ফাইল সব থেকে বেশি স্পেস ব্যবহার করছে এবং তা অন্য জায়গায় সরাতে বা ডিলিট করতে পারেন।

এটি দিয়ে ট্রিম্যাপ, ফাইল টাইপ ও ফাইল সাইজ জানতে পারবেন এবং ভিল্ট-ইন ক্লিনাপ অপশন পাবেন।

ডাইনলোড করতে WinDirStat

DiskSavvy

এটি অনেক ভালো মানের এনালাইজার টুল। যা ব্যবহার করা অনেক সহজ। নিয়মিত ব্যবহারকারীরা এটি ফ্রি ভার্সন ব্যবহার করতে পারেন। আর যারা উচ্চ প্রযুক্তির কম্পিউটার ব্যবহার করেন তারা এটি পেইড ভার্সন টুল ব্যবহার করতে হবে।

এটিতে শুধুমাত্র ফাইল সাইজ দেখানো হয়। এতে রয়েছে ফিল্টারিং, টপ ১০০ বড় ফাইল এবং প্লাগইন সুবিধা।

ডাইনলোড DiskSavvy

SpaceSniffer

এটি খুব আর্কষণীয় টুল। এতে সবকিছু আলাদাভাবে দেখানো হয়। এতে ডাটা খুব সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। সব ডাটা এইখানে টাইটেল সহ ফাইল নাম উল্লেখ থাকে।

ডাইনলোড SpaceSniffer

TreeSize

এই টুলটি দুটি সংস্করণে পাবেন। একটি হলো ফ্রি এবং অন্যটি পেইড। কিন্তু ফ্রি টুলটি অনেক ভালোভাবে কাজ করে। যা আপনার সন্তুষ্টি অর্জন করতে পারবে। এটি ব্যবহার করা সহজ। এতে ফাইল সাইজ জিবি বা পারসেন্ট দেখানো হয়।

ডাইনলোড TreeSize

GetFoldersize

এটি ট্রিসাইজের মতই। তবে এতে ফাইলের ভিতরে যেতে পারবেন। এটি নেটওয়ার্ক ড্রাইভার স্ক্যান করতে পারে। ফাইল এবং ফোল্ডার আলাদাভাবে থাকে। এতে পাবেন ফিল্টারিং করার সুবিধা।

ডাইনলোড GetFoldersize

JDiskReport

এটি ব্যবহার করে টপ ৫০ বড় ফাইল দেখতে পারবেন। যে সকল ডাটা ব্যবহার করা হয়নি তা দেখানো হয়। এরফলে খুব সহজে ওইসকল ফাইল সনাক্ত করে তা ডিলিট করতে পারবেন।

ডাইনলোড JDiskReport

HDGraph

এটি চার্ট আকারে ফাইল সাইজ দেখিয়ে থাকে। চার্ট সম্পূর্ণ কাস্টমাইজড করা যায়। সকল তথ্য এর মাধ্যমে পেয়ে যাবেন।

ডাইনলোড HDGraph

WizTree

এটি একটি সাধারণ ডিস্ক এনালাইজার টুল। এটি খুব দ্রুত গতিতে ফাইল এনালাইজ করতে পারে।

ডাইনলোড WizTree

TweakNow Diskanalyzer

এটি দুটি ভাগে বিভক্ত। একটি হলো জেনারেল, অন্যটি সামারি। জেনারেলে লিস্ট আকারে ফাইল / ফোল্ডার সাইজ দেখানো হয়। সামারিতে সবকিছুর ম্যানেজমেন্ট করতে পারবেন। এতে ২০ টি বড় ফাইল এবং অব্যবহৃত ফাইল দেখানো হয়।

ডাইনলোড TweakNow Diskanalyzer

FolderSizes

এটি একটি পেইড টুল। ১৪ দিনের ট্রায়াল ভার্সন ব্যবহার করতে পারবেন। এটির মূল্য ৬০ ডলার। এটি ডিস্ক এনালাইজ করে থাকে অত্যন্ত সুন্দরভাবে।

ডাইনলোড FolderSizes

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি

আপনার মতামত ...