উইন্ডোজ ১০’র ১০টি গোপন ট্রিকস

উইন্ডোজ ১০ মাইক্রোসফট এর প্রকাশিত সবশেষ অপারেটিং সিষ্টেম। যারা এখনো এতে অভ্যস্ত হয়ে উঠেন নি তাদের জন্য কিছুটা রহস্যময় এই অপারেটিং সিষ্টেমটি। টেকপ্রেমী ইরফান জানাবে উইন্ডোজ ১০ এর ১০টি চমৎকার ট্রিকস।

গোপন স্টার্ট মেনু


গোপন স্টার্ট মেনু পাওয়ার জন্য উইন্ডোজ আইকনের উপর রাইট ক্লিক করুণ। এটিতে ক্লিক করার ফলে একটি জাম্প মেনু আসবে এবং এর মাধ্যমে খুব সহজে বিভিন্ন প্রোগ্রামে প্রবেশ করতে পারবেন।

Secret Start Menu

 

গোপন ডেস্কটপ বাটন


এটি পাবেন ডেস্কটপের ডানে নিচের দিকে। সেখানে হইতো কিছুই দেখতে পাবেন না। কিন্তু একটু ভালো করে দেখলে খুঁজে পাবেন গোপন বাটনটি। এটি দেখতে অনেক ছোট। এটিতে রাইট বাটনে ক্লিক করুণ। এটিতে ক্লিক করে যে সব উইন্ডো খোলা আছে তা দেখতে পারবেন এবং তা ক্লিয়ার করতে পারবেন।

Secret Desktop Button

 

স্ক্রীন রোটেশন


এটি করার জন্য কিবোর্ড থেকে Ctrl + Alt + D তে চাপুন এবং যেভাবে রোটেশন করতে চান তার জন্য এরো বাটনে ক্লিক করুণ। নিচের এরো তে ক্লিক করলে তা স্কিনকে আপসাইড ডাইন করবে, ডান এবং বাম এরোতে ক্লিক করলে তা ৯০ ডিগ্রি হয়ে যাবে এবং উপরের এরো তে ক্লিক করলে আগের অবস্থায় ফিরে যাবে।

Rotate Your Screen via Keyboard Ctrl-Alt-D Arrows

 

স্লাইড শাটডাইন


এটি করার ফলে দ্রুত গতিতে কম্পিউটার বন্ধ করতে পারবেন। এটি করার জন্য রাইট ক্লিক করতে হবে তারপর New > Shortcut এ যেতে হবে। শর্টকাটে নিচের লিখাটি লিখতে হবে :

%windir%\System32\SlideToShutDown.exe

এটি সেইভ করে রাখুন। এতে ক্লিক করে তাড়াতাড়ি কম্পিউটার বন্ধ করতে পারবেন।

Enable Slide to Shutdown

 

গড মুড চালু


এটি চালু করার জন্য ডেস্কটপে রাইট ক্লিক করুণ। তারপর New > Folder এ ক্লিক করুণ। নিচের লিখাটি লিখুন :

GodMode.{ED7BA470-8E54-465E-825C-99712043E01C}

ডাবল ক্লিক করে তাতে প্রবেশ করতে পারেন।

Enable 'God Mode'

 

টাইলস সাজানো


টাইলসগুলো নিজের মত করে সাজাতে চান? তাহলে টাইলসের উপর রাইট ক্লিক করুণ। ক্লিক করার পর মেনু আসবে। এই মেনুতে অনেক অপশন পাবেন এবং নিজের মত করে সাজাতে পারবেন।

 

Right-Click on Tiles

টাস্কবারে রাইট ক্লিক


এটিতে ক্লিক করার ফলে একটি মেনু আসবে। যার মাধ্যমে খুব দ্রুত বিভিন্ন প্রোগামে যেতে পারবেন।

 

Right-Click on the Taskbar

হিডেন গেমস


মজার সময় অতিবাহিত করার জন্য গেমস অনেক দরকার। উইন্ডোজ ১০ এ রয়েছে কিছু মজার গেমস। তা পাওয়ার জন্য টাইপ করতে হবে “Rock Paper Scissors,” “Roll the Die,” অথবা “Flip the Coin”। এইগুলোর মাধ্যমে মজার কিছু সময় অতিবাহিত করতে পারবেন।

 

Hidden Games in Cortana

ভারচুয়াল ডেস্কটপ


মাল্টিটাস্কিং যদি পছন্দ করেন তাহলে এটি আপনার জন্য। এর মাধ্যমে সকল খোলা উইন্ডো নতুন ডেস্কটপে চলে যাবে। এর মাধ্যমে সকল কিছু আলাদাভাবে করতে পারবেন। Windows button+Ctrl+right/left arrows ক্লিক করার মাধ্যমে এক ডেস্কটপ থেকে অন্য ডেস্কটপে সুইচ করতে পারবেন।

Quickly Jump Between Virtual Desktops

কমান্ড প্রম্পট উইন্ডো


উইন্ডোজ ১০ এ এটি একটি নতুন ফিচার। এটি খোলার জন্য মেনু থেকে টাইপ করুণ Command Prompt। নিজের মত করে সাজানোর জন্য পপআপ মেনুতে রাইট ক্লিক করুণ এবং Properties সিলেক্ট করুণ। এরপর Colors ট্যাবে ক্লিক করুণ এবং নিজের মত করে সাজিয়ে নিন।

Make Your Command Prompt Window Transparent

আরো কোন মজার টিপস জানা থাকলে কিংবা ভিন্ন কিছু জানাতে পারেন মতামত এর ঘরে।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি

আপনার মতামত ...