ফরেক্স নিয়ে টুকটাক (১ম পর্ব)

ফ্রীল্যান্সিং করে আয় করার জনপ্রিয় উপায় গুলোর একটি হল ফরেক্স ট্রেডিং যা অনেকের অল্পবিদ্যা ও লালসার  কারনে লস করে অনেক অর্থের ক্ষতিসাধন করছে। তাই যারা স্বল্প সময় ও শর্টকাটের চিন্তা করবেন তাদের জন্য ফরেক্স নয়। টেকমাস্টার ব্লগে  প্রথম লেখা দিয়ে  অনেক অনেকদিন পর আবার ব্লগে লিখা আরম্ভ করলেন টেকপ্রেমী  নাজমূল হাসান লাঞ্জু যিনি ফরেক্স নিয়ে ধারাবাহিকভাবে  ব্লগ লিখে  জানিয়ে যাবেন  অনেক খুটিনাটি ব্যপার। শুধু আপনাদের সাড়া পেলেই তিনি অন্যান্য জ্ঞানের পাশাপাশি নিজের বাস্তব ফরেক্স ট্রেডিং অভিজ্ঞতার ঝুলি থেকে জানাবেন  অনেক কিছুই ….. 

  • ফরেক্স নিয়ে অনেক অনেক বাংলা ব্লগসাইট আছে যেখান থেকে আপনি ফরেক্স এর বেসিক ধারনা পেতে পারেন। তবে দুই একটি ওয়েবসাইট থেকেই সব কনটেন্ট কপি পেস্ট করেই সব ব্লগ তৈরি হয়েছে। আমি এখানে বেসিক নিয়ে খুব বেশি লেখালেখি করব না। তবে বেসিক শেখার জন্য সব মাধ্যমগুলো দেখিয়ে দেব যাতে করে খুব সহজে আপনি ট্রেড করার উপযোগী করে নিজেকে গড়ে তুলতে পারেন।
  • babypips.com/school হচ্ছে ফরেক্স শেখার সবচেয়ে অন্যতম একটি ইংরেজি ওয়েবসাইট। তবে এটি সম্পূর্ণ ইংরেজীতে লেখা। কি ভয় হচ্ছে? ভয় নেই… যারা ইংরেজীতে খুব দক্ষ নন তাদের জন্যও রয়েছে ব্যবস্থা। বেবিপিপস এর সম্পূর্ণ বাংলা সংস্করণ হচ্ছে bdpips.com/school এই স্কুল থেকে আপনি ফরেক্স এর বেসিক শিখতে পারবেন খুব সহজে এবং মজায় মজায়।

  • যারা  আনলিমিডেট ইন্টারনেট ব্যবহার করেন না, কিন্তু ফরেক্স শিখতে চান তাদের জন্য রয়েছে বিডিপিপস স্কুলের একটি পিডিএফ সংস্করণ। ডাউনলোড করতে পারেন এখান থেকে (বিডিপিপস বাংলা)
  • তাহলে আর দেরি কিসের। শুরু করুন পড়াশুনা। পরিশেষে একটা কথা বলতে চাই, আমরা শিশুশ্রেণী থেকে অনার্স, মাস্টার্স পাস করি একটি ১৫,০০০-২০,০০০ টাকার চাকুরীর জন্য। চাকুরীর জন্য কতদিন পড়াশুনা করে নিজেকে তৈরি করি আমরা নিজেদের। কিন্তু আমি একটা জিনিস খেয়াল করেছি অনলাইনে কোন কাজ করতে এলেই আমাদের ধৈর্য থাকে না। কিন্তু লক্ষ লক্ষ টাকা আয়ের স্বপ্ন দেখি। আমি বলছি না এখানে ৭-৮ বছর পড়াশুনা করা লাগবে। কিন্তু কমপক্ষে ১টা বছর পরিশ্রম করলে আমি নিশ্চিত আপনি সফল হবেন। যদি আপনার ১টা বছরের ধৈর্য ও অধ্যবসায় না থাকে তাহলে আমি বলব ফরেক্স আপনার জন্য নয়।
  • সঠিক গাইডলাইন ধরে চললে খুব বেশিদিন লাগবে না। ফরেক্স এ সফল হবার মূলমন্ত্রই হচ্ছে চর্চা করা। আশা করব আপনারা সবাই পূর্ণ ধৈর্য সহকারে আমার পাশে থাকবেন। যথাসাধ্য চেষ্টা করব আমাদের সেরাটা দেবার জন্য। কমেন্টের মাধ্যমে আপনাদের মন্তব্য জানাবেন। ধন্যবাদ।

পূর্বে প্রকাশিত আমার ব্লগে

Nazmul Hasan Lanzu

চরম অলষ মানুষ। তবে যদি কোন বিষয় মাথায় ঢুকে যায় তাহলে সেটার শেষ দেখে ছাড়ি। আড্ডা দিতে ভালবাসি।

আপনার মতামত ...