ভিভো হ্যাকড: ৩ টেরা ফাইল অনলাইনে এক্সপোজড

আওয়ারমাইন নামক হ্যাকিং গ্রুপ, লিংকডইন ফিশিং স্ক্যাম ব্যবহার করে এই হ্যাকিং কর্মটি সম্পাদন করেন, যার মাধ্যমে তারা ভিভোর ইন্টারনাল সিস্টেম এ প্রবেশ করতে সক্ষম হয়।

ভিভো নামটির সাথে তারাই সবচেয়ে বেশি পরিচিত, যারা মূলত ইউটিউব এ সর্বশেষ মিউজিক ভিডিও দেখেন।

ভিভো মূলত ভিডিও হোষ্টিং সার্ভিস যার মাধ্যমে ভিভো নামের জয়েন্ট ভেঞ্চারে সনি মিউজিক এন্টারটেইনমেন্ট, ওয়ার্নার মিউজিক গ্রুপ, ইউনিভার্সাল মিউজিক গ্রুপ ভিডিও প্রকাশ করে থাকে।

গত ডিসেম্বরে নেটফ্লিক্স ইউএস এর টুইটার একাউন্ট হ্যাক করা আওয়ারমাইন গ্রুপ ভিভো হ্যাক করে ৩.১২ টেরাবাইট ডাটা নিয়ে যায় ও পরে অনলাইনে উন্মুক্ত করে দেয় সবার জন্য, তা শুক্রবার প্রকাশ পায়।

ভিভো মূলত অক্টার মাধ্যমে এমপ্লোয়িদের সিকিউরড লগিন করে ইন্টার্নাল ফাইলে এক্সেস দেয়। সেই যায়গাতেই হ্যাকিং গ্রুপটি ফিশিং এর মাধ্যমে এক্সেস নেয়।

তবে তথ্যপ্রযুক্তি পোর্টাল গিগ্মোজো মনে করে, আওয়ার মাইন গ্রুপ ডাটা ব্রিচ করার মত কাজ কখনৈ করে না, বরং তারা ভাল উদ্দেশ্যেই সিকিউরিটি চেক আপ/ হোল নিয়ে কাজ করে ও তা সিস্টেম এডমিনদের অবগত করে।

এক্ষত্রে ভিভোকে তারা অবগত করলে, তারা ‘ফাক অফ’ রিপ্লাই দেয়, যার দরুন হ্যাকাররা ফাইল্গুলো ছেড়ে দেয়।

তবে আওয়ার মাইন গ্রুপ এও বলে যে, ভিভো বললে শেয়ারকৃত ফাইল তারা নামাতে প্রস্তুত।

তথ্য সহায়তায়: পিসিম্যাগ

লাকি এফএম

টেক-আসক্ত লাকিএফএম টেকমাষ্টার ব্লগের একজন উপ-প্রতিষ্ঠাতা ও প্রশাসক। পাশাপাশি তথ্য প্রযুক্তি সেবামূলক প্রতিষ্ঠান ধ্রুবক অল রাউন্ডার এ কাজ করছেন। যোগাযোগঃ ফেসবুক টুইটার গুগল প্লাস ইমেইল

আপনার মতামত ...