অ্যান্ড্রয়েড এ বিজ্ঞাপন ব্লক করবো কিভাবে?

অ্যানড্রয়েডে বিজ্ঞাপন ব্লকের জন্য রুটবিহীন বিজ্ঞাপন ব্লকার তৈরি করেন জুলিয়ান ক্লড। এই এপটির নাম হল “ডিএনএস৬৬”। এই বিজ্ঞাপন ব্লকারটি অ্যানড্রয়েডের “ভিপিএন সিস্টেম” ব্যবহার করে কাজ করে। বর্তমানে এতে নতুন একটি টুইস্ট যোগ করা হয়েছে যা আপনার অ্যান্ড্রয়েডের ব্যাটারির চার্জ বাঁচাতে পারে। এই এপটি “এফ-ড্রয়েড রেস্পেরেটরি” নামক ওয়েবসাইটে বিনামূল্যে পাওয়া যাচ্ছে। এই ওয়েবসাইটটি বিনামূল্যে ওপেন-সোর্স এপ ইন্সটল করার জন্য বিশ্বাসযোগ্য একটি সাইট। অ্যানড্রয়েড ললিপপ ভার্সন ৫.০ থেকে শুরু করে তার উপরের যেকোনো অ্যানড্রয়েড ভার্সনে এই এপটি কাজ করে। তাছাড়া যেকোনো অজানা ওয়েবসাইটেও বিজ্ঞাপন ব্লক করতে পারে। তাই রুটবিহীন বিজ্ঞাপন ব্লকার হিসেবে এটি ব্যাপক সমাদৃত হয়েছে।

 

এপটি যেভাবে ব্যবহার করবেনঃ

 

ধাপ-১: ডিএনএস৬৬ ইন্সটল করাঃ

(ক) এপটি ইন্সটল করার জন্য নিচের লিংকটিতে ক্লিক করুন।

https://f-droid.org/packages/org.jak_linux.dns66/

(খ) প্রথমে পেইজের নিচের দিকে যেয়ে “প্যাকেজেজ” অপশনে ক্লিক করুন।

(গ) তারপর “ডাউনলোড.এপিকে” লেখা লিংকে ক্লিক করে এপটি ডাউনলোড করুন।

(ঘ) এবার ডাউনলোড শেষে নোটিফিকেশন বারে যেয়ে এপটি চালু করুন।

(ঙ) তারপর ইন্সটল করুন।

ধাপ-২ঃ ডোমেইন ফিল্টার নির্বাচন করাঃ

এপটি চালু করার পর একটি ব্যবহারিক লির্দেশাবলি আসবে। আপনি চাইলে তা পড়ে নিতে পারেন। তবে আমি এখানে নিয়মটি সংক্ষেপে বলে দিচ্ছিঃ

(ক) প্রথমে পর্দার নিচের দিকে “ডোমেইন ফিল্টারস” ট্যাবে প্রবেশ করুন।

(খ) এখান থেকে আপনাকে কমপক্ষে একটি বিজ্ঞাপন ব্লকিং হোস্ট ফাইল সিলেক্ট করতে হবে। এই বিজ্ঞাপন ব্লকিং হোস্ট ফাইলগুলো আসলে সাধারণ কিছু বিজ্ঞাপন সার্ভার; যাকে “ডিএনএস৬৬” এপ ব্লক করতে পারে।

(গ) আপনাকে শুধু “এড এওয়ে হোস্ট ফাইল”টি সিলেক্ট করতে হবে।

(ঘ) এর জন্য আপনাকে “এড এওয়ে হোস্ট ফাইল” নামের পাশে লাল বাটনে ক্লিক করে তা সবুজ করে দিলেই হবে।

 

ধাপ-৩ঃ  ভিপিএন সার্ভিস চালু করাঃ

(ক) এবার নিচের দিকে “স্টার্ট/স্টপ” ট্যাবে ক্লিক করুন।

(খ) তারপর পর্দার উপর দিকে “রিফ্রেশ” বাটনে ক্লিক করুন।

(গ) নোটিফিকেশনে দেখতে পাবেন একটি হোস্ট ফাইল ডাউনলোড হচ্ছে।

(ঘ) ডাউনলোড শেষে এপ পর্দায় “পাওয়ার বাটন”এ কিছুক্ষণ হালকা চেপে ধরলেই ভিপিএন বিজ্ঞাপন ব্লকিং সার্ভিস চালু করার অনুমতি চাবে।

(ঙ) তারপর “ওকে” বাটনে ক্লিক করলেই সার্ভিস টি চালু হবে।

 

ধাপ-৪ঃ বিজ্ঞাপনবিহীন এপ উপভোগঃ

সার্ভিসটি চালু করলে সকল প্রকার ব্রাউজার ও এপ এ বিজ্ঞাপন বন্ধ হয়ে যাবে। এই এপটির সার্ভিস চলা কালে আপনার স্ট্যাটাস বারে একটি ছোট্ট চাবির মতো আইকন আসবে; যা দেখে বুঝতে পারবেন এপ সার্ভারটি চালু আছে।

 

আইএমডিবি এপঃ ডিএনএস৬৬ ব্যবহারের পুর্বে

 

আইএমডিবি এপঃ ডিএনএস৬৬ ব্যবহারের পর

অন্যান্য ভিপিএন ভিত্তিক বিজ্ঞাপন ব্লকারের মতো “ডিএনএস৬৬” ও ডিএনএস লেভেলে বিজ্ঞাপন ব্লক করে। অর্থাৎ যেসব ডিএনএস সার্ভার বা ওয়েবসাইটগুলো আছে এই বিজ্ঞাপন ব্লকার টি শুধুমাত্র ওইসব সাইটে বিজ্ঞাপন ব্লক করে। কিন্তু মোবাইল অ্যাপ্লিকেশনের বেলায় একটি সব ধরণের সাইটের বিজ্ঞাপন ব্লক করতে পারে।

তাছাড়া এপটি এতই কম ব্যাটারি ব্যবহার করে যে অ্যানড্রয়েডে ব্যাটারি ইউজেস অপশনে “ডিএনএস৬৬” এর নাম থাকেই না। যেখানে অন্যান্য বিজ্ঞাপন ব্লকার যেমন-“এডগার্ড” এর নাম সবার উপরে থাকে।

 

ভিডিও লিংকঃ

 http://youtu.be/vRYuZgtSKQo

আপনার মতামত ...