মাইক্রোসফট এর ‘গাছবাড়ি’ অফিস

১৯৭৫ সালের ৪ এপ্রিল প্রতিষ্ঠিত মাইক্রোসফট। যা যুক্তরাস্ট্র ভিত্তিক একটি কম্পিউটার প্রযুক্তি প্রতিষ্ঠান। সম্প্রতি প্রতিষ্ঠানটি কর্মচারীদের জন্য অভিনব অফিস বানিয়েছে। সেই অফিস মূলত ‘গাছবাড়ি’। যা একটি নয়, তিনটি।

কর্মচারীরা যাতে হাত,পা ছড়িয়ে আরাম আয়েশ ভাবে খুশিতে কাজ করতে পারেন, তাদের সৃজনশীলতার প্রকাশ যাতে হয় আরও বেশি করে, সেই লক্ষ্যেই উক্ত গাছবাড়ি বানিয়েছে মাইক্রোসফট।

বিশিষ্ট স্থপতি পেট নেলসনের নকশামাফিক সেই গাছবাড়ি অফিসটি বানানো হয়েছে ।

প্রতিষ্ঠানটির ৫০০ একর জমির  ‘রেডমন্ড’ ক্যাম্পাসটাই বানানো হয়েছে গাছ দিয়ে। তার মধ্যে দু’টি গাছবাড়ি রয়েছে পাশাপাশি।

১২ ফুট উঁচু ওই গাছবাড়িগুলির দেওয়াল পোড়া কাঠের। বাইরের ওয়াই-ফাই নেটওয়ার্কও কাজ করবে সেখানে। কর্মচারীরা যেখানে কাজ করবেন, সেই বেঞ্চগুলির কোনও ক্ষতি হবে না শীত,গ্রীষ্ম,বর্ষায়। সেখানে রয়েছে একটি ক্যাফেটেরিয়াও। রয়েছে একটি বারবিকিউ রেস্তোরাঁও। মেঝেটা এমন ভাবে বানানো হয়েছে যাতে দৃষ্টিহীন কর্মচারীদেরও আসা,যাওয়া করতে কোনও অসুবিধা না হয়। গাছবাড়িতে কর্মচারীদের জন্য যে চেয়ারগুলি রয়েছে,সেগুলিতে মরচে পড়বে না কোনও দিনই। বাইরে রয়েছে গ্যাসের ফায়ার প্লেস। সেই অফিসের সামনের লনে সূর্যের আলো পড়লে ফুটে ওঠে মাইক্রোসফ্টের লোগো।

তিনটি গাছবাড়ির মধ্যে দু’টি কর্মচারীদের জন্য। তৃতীয়টি একটি লাউঞ্জ। যা এ বছরের শেষে চালু হবে বলে জানা যায়।

 

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে... টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..? সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা... স্বপ্ন দেখি... অনেক স্বপ্ন... তাই দোয়া চাই সবার কাছে...

Leave a Reply

Your email address will not be published.