অ্যাপলের বিরুদ্ধে কোয়ালকম

খ্যাতনামা মোবাইল চিপ নির্মাতা “কোয়ালকম ইনকরপোরেশন” গত ২৯ সেপ্টেম্বর অ্যাপলের বিরুদ্ধে চীনের আদালতে একটি মামলা দায়ের করেছে। প্রতিষ্ঠানটির মুখপাত্র ক্রিস্টাইন ট্রিম্বল বলেন, পেটেন্ট লঙ্ঘনের অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে বেইজিংয়ের মেধাস্বত্ব আদালতে মামলা দায়ের করা হয়েছে। এতে চীনের বাজারে আইফোনের উৎপাদন ও বিক্রি বন্ধে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

মার্কিন এই দুই প্রতিষ্ঠানের মধ্যে পেটেন্ট নিয়ে দীর্ঘদিন ধরে চলছে দ্বন্দ্ব। বিশ্বের বিভিন্ন দেশে এ নিয়ে মামলা করেও খুব একটা সুবিধা করতে পারেনি কোয়ালকম। তবে অ্যাপলের ওপর বাড়তি চাপ সৃষ্টি করতে এবার পারস্পরিক দ্বন্দ্ব নিয়ে চীনের একটি আদালতের দ্বারস্থ হয়েছে প্রযুক্তি জগতে খ্যাতনামা চিপ নির্মাতা প্রতিষ্ঠানটি। এর মধ্য দিয়ে দুই প্রতিষ্ঠানে দ্বন্দ্ব আরো তীব্র হচ্ছে।

ট্রিম্বল বলেন, কোনো অর্থ পরিশোধ না করেই অ্যাপল কোয়ালকমের তৈরি প্রযুক্তি তাদের ডিভাইসে ব্যবহার করছে। চীনের এ মামলা তিনটি নন-স্টান্ডার্ড প্রয়োজনীয় পেটেন্টের ওপর ভিত্তি করে দায়ের করা হয়েছে, এর মধ্যে রয়েছে পাওয়ার ব্যবস্থাপনা ও টাচ স্ক্রিন প্রযুক্তি, যা ফোর্স টাচ বা থ্রি-ডি টাচ নামে পরিচিত। এটি অ্যাপলের বর্তমান আইফোনগুলোতে ব্যবহার করা হয়েছে। এসব কোয়ালকম প্রযুক্তির মধ্যে মাত্র কয়েকটি অ্যাপল তাদের ডিভাইসের উন্নত সংস্করণে ব্যবহার করেছে এবং আয় বৃদ্ধি করেছে।

কোয়ালকমের এমন দাবি অস্বীকার করে অ্যাপলের মুখপাত্র জোস রোজেনস্টক বলেন, কয়েক বছর ধরে কোয়ালকমের সঙ্গে আমাদের আলোচনা চললেও পেটেন্ট নিয়ে কখনো তাদের মধ্যে কথা হয়নি। আমরা বিশ্বাস করি, আগের মামলার মতো সর্বশেষটিও ব্যর্থ হবে।

বিনিয়োগ সেবা প্রতিষ্ঠান কানাকর্ড জেনুইটি ইনকের বিশ্লেষক মাইক ওয়াকলে বলেন, নতুন এ মামলাটি দায়ের হওয়ায় আলোচনার টেবিলে অ্যাপলকে ফিরে যাওয়ার আরেকটি ধাপ এগোল। প্রতিষ্ঠান দুটির মধ্যে দূরত্ব সৃষ্টি হয়েছে এবার তা জনসম্মুখে স্বচ্ছলভাবে প্রকাশ পেল।

মাইক ওয়াকলে আরও বলেন, অ্যাপল একদিনের জন্য হলেও তাদের উৎপাদন বন্ধ রাখতে সম্মত নয়। যদি কোনো কারণে এ মামলার রায় তাদের বিপক্ষে যায়, তাহলে স্বল্প সময়ের জন্য তারা কোয়ালকমকে অর্থ পরিশোধে রাজি হবে। অ্যাপল তাদের ব্যবসায় কোনো ঝুঁকি নিতে রাজি হবে না বলে তিনি মনে করেন।

  • খবর ব্লুমবার্গ ও রয়টার্স

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...