গুগলের নতুন ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’

গত ১৯ অক্টোবর বার্লিন এবং সান ফ্রান্সিস্কোতে অনুষ্ঠিত ‘প্লেটাইম ডেভেলপার কনফারেন্স’এ গুগল তার নতুন বাগ বাউন্টি প্রোগ্রাম নিয়ে আলোচনা করে। ‘গুগল প্লে স্টোর এর এপসগুলোর নিরাপত্তা রক্ষার্থে ‘গুগল’ আর ‘হ্যাকারওয়ান’ কোম্পানির যৌথ উদ্যোগে নতুন এই প্রোগ্রামের যাত্রা শুরু হয়। এই প্রোগ্রাম তৈরির মূল লক্ষ্য হল- ‘Google Play Security Rewards Program’ কে সফল করে তোলা।

“‘বাগ বাউন্টি প্রোগ্রাম’ এর প্রাথমিক কাজ শুরু হবে ‘গুগল প্লে স্টোর’ এর প্রাথমিক এপসগুলোর মাধ্যমে। আরও কিছু থার্ড পার্টি এপস ও গেমস এই প্রোগ্রামে যোগ করা হবে। যত বেশি এপস এবং গেমস পারা যায় তাকে নিরাপত্তা দেওয়ার ব্যবস্থা করা হবে।”,বলেন ‘গুগল প্লে এপস এন্ড গেমস’ এর পণ্য ব্যবস্থাপনা পরিচালক ভিনিত বাক।

তিনি আরও বলেন,”এই প্রোগ্রামটি আমাদেরকে নিরাপত্তা ব্যবস্থায় কোন ত্রুটি আছে কিনা তা সনাক্ত করতে সহায়তা করবে। সেই সাথে আমাদের নিরাপত্তা কর্মীদের প্রয়োজনীয় আপডেট ও তথ্য প্রদান করবে। যাতে তারা তা সমাধান করতে পারে। আমরা আশা করি আমাদের অন্যান্য পুরস্কার প্রোগ্রামের (Rewards Program) মতো এই প্রকল্পেও সফলতা লাভ করবো। তাই আমরা সকল ডেভেলপার এবং গবেষকদের আমন্ত্রণ জানাই গুগল প্লে ইকোসিস্টেমের নিরাপত্তা রক্ষার কাজে আমাদের সাহায্য করার জন্য।“

যদি কেউ গুগল প্লে স্টোরের নিরাপত্তা ব্যবস্থায় যেকোনো প্রকার ত্রুটি ও দুর্বলতা সনাক্ত করতে পারে; তাহলে তাদেরকে সেই তথ্য ‘বাগ বাউন্টি প্রোগ্রাম’এর সাথে যুক্ত ডেভেলপারদের কাছে পেশ করতে হবে। তিনি কোন গবেষক হন কিংবা সাধারণ কোন ব্যক্তি তাতে কিছু আসে যায়না। যদি কেউ কোন ত্রুটি খুঁজে পায় আর তা যদি সত্য বলে প্রমাণিত হয় তাহলে কোম্পানি তাকে পুরস্কৃত করবেই।

পরবর্তীতে ডেভেলপারগণ সমস্যাটির সমাধান করে তাদের তথ্য ‘হ্যাকারওয়ান’এর কাছে প্রদান করবে। তারপর গুগল কোম্পানি ত্রুটির পরিমাণ ও মানদণ্ড বিবেচনা করে ওই গবেষককে পুরস্কৃত করবে।

কখনো কখনো গুগল কোম্পানি বড় কোন ত্রুটি সনাক্ত করার জন্য বড় মাপের অর্থ প্রদানের মাধ্যমে পুরস্কৃত করে থাকে। ত্রুটির মানদণ্ড অনুযায়ী পুরস্কারের পরিমাণ সর্বোচ্চ $১,০০০ ডলার, যা বাংলাদেশি হিসাবে প্রায় ৮২,৫৫০ টাকা পর্যন্ত হতে পারে।

ভিনিত বাক বলেন, “গবেষকদের তথ্য ও সকল ডাটা পর্যবেক্ষণের দায়িত্ব হ্যাকারওয়ানের উপর নিযুক্ত। আর পুরস্কারের দায়িত্বটি গুগলের ওপর ন্যাস্ত। বাগ বাউন্টি প্রোগ্রামে শুধু যে পুরস্কৃত করা হয় তা-ই নয়; বরং ভাল কাজে সকলকে উৎসাহিত করা হয়।“

উল্লেখ্য, নিরাপত্তাজনিত এইসব ত্রুটির মধ্যে আছে- গুগল এপসের মাধ্যমে নিরাপত্তা কোডে অনধিকার প্রবেশ, কোন ব্যক্তিগত ওয়েবসাইটে অবৈধ উপায়ে অনুপ্রবেশ, অবৈধভাবে অর্থ উপার্জন প্রভৃতি।

 

আপনার মতামত ...