গুগল লোকাল গাইড কমিউনিটি পুরস্কার জিতল বাংলাদেশ

গত ১০ থেকে ১২ অক্টোবর আমেরিকায় অনুষ্ঠিত হয় গুগল লোকাল গাইড সামিট। এ বছর সার্চ ইঞ্জিন গুগল লোকাল গাইড কমিউনিটি পুরস্কার জিতেছে বাংলাদেশ। পুরস্কার গ্রহণ করেন বাংলাদেশ লোকাল গাইড মডারেটর মাহাবুব হাসান

লোকাল গাইড হচ্ছে গুগলের ম্যাপভিত্তিক পরিষেবা। যার মাধ্যমে ম্যাপের বিভিন্ন স্থানের বিবরণ ও অন্য সুবিধাগুলো তুলে ধরা যায়।

প্রতিবছর ১৬টি ক্যাটাগরিতে গুগল লোকাল গাইড অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ বছর বাংলাদেশ লোকাল গাইড কমিউনিটি জিতে নিয়েছে সেরা কমিউনিটির পুরস্কারটি।

তিনদিনব্যাপী এ সামিটে ছিল সামাজিক ও তথ্যপ্রযুক্তির বিভিন্ন সমস্যা নিয়ে সেমিনার, গুগল ম্যাপভিত্তিক সমাজসেবা বাড়ানোর কৌশল নিয়ে আলোচনা। সামিটের মূল বিষয়বস্তু ছিল টেকনোলজিতে ফিজিক্যাল ডিজঅ্যাবিলিটিসদের কিছু করার বিষয়ে প্রাধান্য, ইমেজ প্রসেসিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট, ইউজার জেনারেটেড কনটেন্টের প্রতি জোর দেওয়া।

অনুষ্ঠান এর শুরুতে উদ্বোধনী বক্তব্য দেন গুগল ম্যাপসের ভাইস প্রেসিডেন্ট লুইস আন্দ্রে বেরেসো।

বাংলাদেশ লোকাল গাইড ২০১৩ সালের শেষদিক থেকে এ কাজ করে যাচ্ছে। প্রায় চার বছরে ৭৫টিরও অধিক মিটআপ সম্পন্ন করেছে। যার মধ্যে আছে কোডিং সেশন, পাবলিক টয়লেট গুগল ম্যাপ সংযোগ, বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ ও তার ইতিহাস তুলে ধরা, ফুড ক্রল ইত্যাদি।

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে…
টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..😊
সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা…
স্বপ্ন দেখি…
অনেক স্বপ্ন…
তাই দোয়া চাই সবার কাছে…

আপনার মতামত ...