উইন্ডোজ ১০ ফ্রি আপগ্রেড লুপহোল বন্ধ সমাচার

ইদানীং একটা টপিক নিয়ে সবাই চিন্তিত মনে হচ্ছে, সেটা হল মাইক্রোসফট উইন্ডোজ ৭/৮/৮.১ থেকে উইন্ডোজ ১০ এর ফ্রি আপগ্রেডের লুপহোল (মূলত উইন্ডোজ এক্সেসিভ টেকনোলজি লুপহোল) বন্ধ করে দিবে ২০১৭ ডিসেম্বরের ৩১ তারিখ। অনেকেই না বুঝে ব্যাপারটা ঘোলাটে করে ফেলছে।
.
লুপহোল সম্পর্কে জানার আগে আপনাকে জানতে হবে, এখানে ফ্রি আপগ্রেড জিনিসটা কি?
– ধরুন আপনি জেনুইন উইন্ডোজ ৭/৮/৮.১ ব্যাবহার করছেন যা আপনাকে আলাদা আলাদা ভাবে কিনতে হয়েছে (*যদিও বাঙালি ৯৯.৯৯ ভাগই ক্র্যাক করা উইন্ডোজ চালায়), তো মাইক্রোসফট যখন প্রথম উইন্ডোজ ১০ বাজারজাত করে (২০১৫ তে) তখন আপনাকে ফ্রি উইন্ডোজ ১০ দিয়েছিল (যা আপনি আপনার উইন্ডোজ ৭/৮/৮.১ এর সিরিয়াল কি দিয়ে একটিভ করতে পারতেন)। তারপর যখন উইন্ডোজ ১০ এর মার্কেট শেয়ার একটু বেড়ে যায় (২০১৬-২০১৭) তখন মাইক্রোসফট এই ফ্রি সুবিধা বাদ দিয়ে দেয় (*অফিসিয়ালি বাদ দেয় জুলাই ২০১৬ তে)। বাদ দেবার পরে আপনি আর উইন্ডোজ ৭/৮/৮.১ এর সিরিয়াল দিয়ে উইন্ডোজ ১০ একটিভ করতে পারেন নি (***অনেকেই পেরেছেন, যার কারন এই এক্সেসিভ লুপহোল, এই ব্যাপারে একটু পরে বলছি)। এজন্য উইন্ডোজ ১০ একটিভ করতে গেলে (*জেনুইন ভাবে) আপনাকে উইন্ডোজ ১০ এর সিরিয়াল কিনতে হয়েছে (*ক্র্যাক করে যারা ব্যাবহার করেন, এই জিনিস তাদের জন্য না)।
.
এখন কথা হচ্ছে এই এক্সেসিভ টেকনোলজিটা কি?
– এটা হচ্ছে উইন্ডোজের লিগাসি কিছু ফিচার (যেমনঃ On-Screen Keyboard, Magnifier, Speech Recognition, Narrator ইত্যাদি যা অনেকেই ব্যাবহার করে)।
.
তো এই এক্সেসিভ ফিচারের সাথে ফ্রি আপগ্রেডের কি সম্পর্ক?
– সম্পর্ক কি সেটা একমাত্র মাইক্রোসফট বলতে পারবে। তবে যারা উইন্ডোজ ৭/৮/৮.১ এ এই ফিচার ব্যাবহার করছে, তারা মাইক্রোসফটের নির্দিষ্ট ওয়েবপেজ থেকে টুল ব্যাবহার করে ফ্রি উইন্ডোজ ১০ এ আপগ্রেড করতে পেরেছে (২০১৬ তে ফ্রি আপগ্রেড বন্ধ করে দেবার পরেও, যা এখনও চালু আছে। *লিংক নিচে দেয়া হয়েছে)।
.
তাহলে ২০১৭ ৩১ ডিসেম্বরের পরে কি আর ডিজিটাল লাইসেন্স পাব না?
– এটা সবার কমন একটা ভুল ধারনা। এই ফ্রি আপগ্রেড লুপহোল বন্ধ করার সাথে উইন্ডোজ ১০ এর ডিজিটাল লাইসেন্স বন্ধ হবার কোন সম্পর্ক নেই, আপনি জেনুইন লাইসেন্স কিনে থাকলে আপনাকে অবশ্যই ডিজিটাল লাইসেন্স দেয়া হবে। ডিজিটাল লাইসেন্স সম্পর্কে আরও কিছু ভুল ধারনা থাকলে এই পোস্ট পড়তে পারেনঃ https://www.facebook.com/photo.php?fbid=1638991156171239
.
আমি ক্র্যাক করে উইন্ডোজ ১০ চালাই, তাই এটি বন্ধ হলে আমার কোন সমস্যা হবে?
– না। এক্সেসিভ টেকনোলজি লুপহোলের ব্যাপারটা শুধুমাত্র তাদের জন্য যারা উইন্ডোজ ৭/৮/৮.১ থেকে ফ্রি উইন্ডোজ ১০ এ আসতে চায়। এটি বন্ধ হলে তারা উইন্ডোজ ৭/৮/৮.১ থেকে উইন্ডোজ ১০ এর আইএসও ফাইল ডাউনলোড করে বা উইন্ডোজ ১০ আপগ্রেড টুল দিয়ে উইন্ডোজ ১০ এ আসলে সেটা আর অটো একটিভ হবে না।
.
এটি বন্ধ হলে, গ্রুপ থেকে পাওয়া ম্যাক কি দিয়ে কি আমি ডিজিটাল লাইসেন্স পাব?
– অবশ্যই পাবেন (*যদি ম্যাক কি গুলো উইন্ডোজ ১০ এর জন্য হয়ে থাকে)। “জানালা ১০” গ্রুপে শেয়ার করা বেশীরভাগ ম্যাক কি হচ্ছে ভলিউম কি যার প্রতিটি কি দিয়ে কমে করে হলেও *১০০০ পিসি একটিভ করা যায়। সুতরাং এই নিয়ে চিন্তা করার কোন দরকার নেই।
.
.
এক্সেসিভ টেকনোলজি আপগ্রেড পেজ লিংকঃ https://www.microsoft.com/en…/accessibility/windows10upgrade
.
.
বিঃদ্রঃ সহজে কিছু ভুল ধারনা ঠিক করার চেষ্টা করেছি। তারপরেও যদি কারো বুঝতে সমস্যা হয়, তাহলে নিচে কমেন্ট করুন, উত্তর দেবার চেষ্টা করবো।

লাকি এফএম

টেক-আসক্ত লাকিএফএম টেকমাষ্টার ব্লগের একজন উপ-প্রতিষ্ঠাতা ও প্রশাসক। পাশাপাশি তথ্য প্রযুক্তি সেবামূলক প্রতিষ্ঠান ধ্রুবক অল রাউন্ডার এ কাজ করছেন।
যোগাযোগঃ ফেসবুক টুইটার গুগল প্লাস ইমেইল

আপনার মতামত ...