ক্যামেরায় ফাঙ্গাস থেকে সাবধান !

তাই সিলিকা জেল নিয়ে কিছু কথা


ক্যামেরা বা লেন্স কে আদ্রতা তথা ফাঙ্গাস থেকে দূরে রাখার সহজ উপায় হল এয়ারটাইট বক্সে সিলিকা জেল দিয়ে রাখা । কিন্তু ক্যামেরা বা লেন্স তো সিলিকা জেলে মাঝে রাখব, সিলিকা জেল কতটুক লাগবে ? কি ভাবে রাখতে হবে ? সিলিকা বেশি হলে কি হবে , কম হলে কি হবে? অনেক প্রশ্ন মনের মাঝে আসে ।

সাধারনত লেন্স বা ক্যামেরা ৬০-৩০% আদ্রতাতে রাখতে বলা হয় । ৬০% এর বেশি আদ্রতা হলে ফাঙ্গাস ধরবে , আর ৩০% এর নিচে হলে লেন্সের ভিতরের পার্টস গুলা নড়াচড়া করার জন্য যে তরল আছে টা শুকিয়ে যাবে । আর কিছু কিছু ফাঙ্গাস আবার ৩০% এর নিচে বসবাস করতে ভালো বাসেন । তাই ৩০-৬০% আদ্রতার মাঝে রাখাই ভাল।

আর ৩০-৬০% আদ্রতার জন্য কতোটুকো সিলিকা জেল ব্যাবহার করা উচিৎ ? সাধারণ নিয়ম হল আপনার যদি একটি ১ ফুট বাই ১ ফুট বাই ১ ফুট বক্স থাকে (২৮.৩লি) , তবে তাতে ৫৬৬ গ্রাম সিলিকা ব্যাবহার করতে হবে । প্রতি লিটার এ ২০ গ্রাম হারে ।

সিলিকা জেল ও আপনার ক্যামেরা বা লেন্স এর মাঝে একটি পর্দা থাকা ভালো । এটা আপনি নানা ভাবে করতে পারেন । সিলিকা জেল কে বা ক্যামেরা বা লেন্স কে কাপরের মাঝে রাখতে পারেন বা অন্য কোন উপায়ে আলাদা রাখতে পারেন ।

বার যাদের সিলিকা জেল পুরাতন হয়ে নীল থেকে লাল-বেগুনি রং ধারন করেছে, তারা কি করবেন ?

 

সাধারণ নীল সিলিকা আদ্রতা শোষণ করে লাল-বেগুনি বর্ণ ধারন করে। এই অবস্থায় সিলিকা জেলের আদ্রতা শোষণ করার ক্ষমতা থাকেনা । তাই একে করাইয়ে নিয়ে আমার মত জ্বাল দিয়ে আদ্রতা দূর করে নীল বর্ণে ফিরে আনুন ও বাতাসে ঠাণ্ডা করে আবার আগের মত ব্যবহার করুন ।

©মাসুদ রানা

আপনার মতামত ...