ওয়াইফাই রাউটারের গতি বাড়ান

আমাদের জীবন ইন্টারনেট ছাড়া বর্তমানে অচল। আর ইন্টারনেট ব্যবহার করার জন্য আমরা ওয়াইফাই নেটওয়ার্ক ব্যবহার করে থাকি। কিন্তু ওয়াইফাইয়ের ধীর গতির কারণে আমাদের অনেক বিরক্তি হতে হয়। তবে এর পিছনে থাকে কিছু কারণ। চলুন জেনে নিই কিছু সহজ পদ্ধতির মাধ্যমে কিভাবে ওয়াইফাইয়ের গতি বাড়াবেন:

১। রাউটার রাখার স্থান: উন্নতমানের রাউটার ব্যবহার করতে হবে। তবে শুধু উন্নতমানের রাউটার হলেও চলবে না রাউটারটি রাখতে হবে উপযুক্ত স্থানে। রাউটার যত খোলামেলা বা উঁচুতে রাখবেন ততো ভালো সিগনাল পাবেন। এতে ওয়াইফাইয়ের গতি বৃদ্ধি পাবে।

২। সিগনালের কাছাকাছি থেকে ইন্টারনেট ব্যবহার: সিগনালের যত কাছাকাছি থাকবেন ততো ভালো গতি পাবেন। রাউটারের একটি নির্দিষ্ট সীমা রয়েছে এর মধ্যে ভালো গতি পাওয়া যায়। তবে কাছাকাছি থাকলে বেশি গতি পাবেন। রাউটারের সিগনাল ৩৬০ ডিগ্রীতে চারদিকে ছড়িয়ে পড়ে। তাই বাসার মাঝখানে রাখতে হবে। রিপিটার ব্যবহার করে গতি বাড়ানো যায়।

৩। নেটওয়ার্ক সুরক্ষিত রাখতে হবে: ওয়াইফাইয়ের নেটওয়ার্ক সুরক্ষিত অবস্থায় রাখতে হবে। যাতে অন্য কেউ ওয়াইফাই নেটওয়ার্ক চালাতে না পারে। তাহলে স্পিড ভালো পাওয়া যাবে।

৪। বড় ফাইল ডাইনলোড: একটি উপযুক্ত সময়ে বড় ফাইল ডাইনলোড করতে হবে তাহলে ভালো স্পিড পাওয়া যাবে। ব্যবহারকারী কম থাকলে বড় ফাইল ডাইনলোড করুণ।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগে। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

One thought on “ওয়াইফাই রাউটারের গতি বাড়ান

  • ডিসেম্বর 22, 2018 at 3:48 অপরাহ্ন
    Permalink

    Thank you so much to post the article.

    Reply

আপনার মতামত ...