৬ ডিসেম্বর ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২

৬ ডিসেম্বর ঢাকায় শুরু হচ্ছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২।

 

 

 

এ আয়োজনের সহযোগিতায় রয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ক্লাউড ক্যাম্প। বিশ্বের বিভিন্ন দেশ ও শহরে তরুণ এবং তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের ক্লাউড কম্পিউটিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতে ক্লাউড ক্যাম্পের আয়োজন করা হয়। ক্লাউড ক্যাম্পের সহ-প্রতিষ্ঠাতা ডেভ নিলসন বলেন, ‘ক্লাউড ক্যাম্পের বিষয়টি বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য বেশ প্রয়োজনীয়। এ বিষয়টি ছড়িয়ে দিতে ইতিমধ্যে আমরা প্রায় দুই শতাধিক ক্লাউড ক্যাম্প করেছি।’

 

বাংলাদেশের জন্য বিষয়টি দারুণ বলে উল্লেখ করেন ডেভ। তার মতে, বাংলাদেশের সফটওয়্যার বাজার দারুণভাবে এগিয়ে যাচ্ছে। এখন ক্লাউড ভিত্তিক কার্যক্রমে যুক্ত হতে পারলে সফটওয়্যার খাতের আরো ভালো করার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।

এবারের আয়োজনে কম্পিউটিংয়ের নানা তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয় নিয়ে আলোচনা করবেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। আসবেন অনলাইন প্রতিষ্ঠান গ্যাজলের প্রতিষ্ঠাতা আদিত্য ওয়াতাল, ডেলের ওপেন স্টেক প্রকল্পের আর্টিটেক্ট জুড মার্টিল, ক্লাউড কম্পিউটার সেবা প্রতিষ্ঠান ভার্চুস্ট্রিমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রুভেন কোহেনসহ অনেকে।

৬ ডিসেম্বর একটি সেমিনারে তুলে ধরা হবে ক্লাউড কম্পিউটিংয়েরর বিভিন্ন দিক এবং ৭ ডিসেম্বর ক্লাউড ক্যাম্পে ওপেন স্টেক, বিগ ডেটা, ক্লাউড নিরাপত্তা, মোবাইল অ্যাপ্লিকেশন সম্পর্কে আলোচনা হবে। ক্যাম্পে অংশ নিতে আগ্রহীরা রেজিস্ট্রেশন ও বিস্তারিত জানতে পারেনwww.digitalworld.org.bd ওয়েবসাইট থেকে এবং ক্লাউড ক্যাম্প সম্পর্কে জানা যাবে-www.cloudcamp.org  ঠিকানায়।

আপনার মতামত ...