অনলাইনে দেখুন বাংলানিউজ ব্লগ বৈঠক

‘গণজাগরণে সোশ্যাল মিডিয়া ও সাইবার আইন’ স্লোগানে গত ১৯ ডিসেম্বর উদযাপিত হয়ে গেল বাংলা ব্লগ দিবস।

গণজাগরণের বিষয়ে ব্লগাররা ব্যতিক্রমী এই স্লোগানে একমত হলেও সাইবার আইন নিয়ে দেখা দিয়েছে বিতর্ক। এ বিতর্কে অনেকেই সাইবার আইনকে ‘ইন্টারনেট নিয়ন্ত্রণ আইন’ হিসেবে অভিহিত করছেন।

এসব বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ সাইট ও ব্লগগুলোতে চলছে আলোচনা সমালোচনা। সমসাময়িক এই বিষয়টি নিয়ে দেশের সবচেয়ে সক্রিয় নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম আয়োজন করছে অনলাইন বৈঠক।

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপের সম্মেলন কক্ষে অনুষ্ঠিতব্য এই বৈঠকে বিভিন্ন ব্লগের ব্লগার অংশ নেবেন। বৈঠকের মূল আলোচ্য বিষয় হচ্ছে ‘ব্লগে সাইবার ক্রাইমের স্বরূপ প্রকৃতি এবং বিরূপ প্রভাব পর্যালোচনা।’

বাংলানিউজ আয়োজিত বৈঠকে আলোচনা হবে ব্লগ প্রসঙ্গে। সঙ্গে স্বাভাবিকভাবেই ফেসবুক, টুইটার, ইউটিউব উঠে আসবে। এ বৈঠকে আলোচনা হবে ব্লগের বিভিন্ন অপরাধ নিয়ে। কিংবা ব্লগের কোনো কর্মকান্ডকে আদৌ সাইবার ক্রাইম/ ইন্টারনেট আইনের আওতায় আনা ঠিক হবে কিনা। যদি আইন হয় তবে তার প্রক্রিয়াটি কীভাবে হওয়া উচিত হবে। এ ধরনের আইন না হলে তার প্রভাব কেমন হবে; এ বিষয়গুলো নিয়েই আলোচনা করবেন ব্লগার ও ব্লগ মডারেটরবৃন্দ।

উল্লেখ্য, বাংলাদেশে বর্তমান সময়ে ব্লগ, ফেসবুক, টুইটার সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ভূমিকা নিয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা মন্তব্য করছেন। তারা সোচ্চার হচ্ছেন সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণ প্রসঙ্গে। যা নিয়ে ব্লগগুলোতে আলোচনা সমালোচনা চলছে।

আপনার মতামত ...