এআই ও মেশিন লার্নিং শেখাবে গুগল

এআই অর্থাৎ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হলো কম্পিউটার বিজ্ঞানের একটি শাখা, যেখানে মানুষের বুদ্ধিমত্তা ও চিন্তা শক্তিকে কম্পিউটার দ্বারা অনুকৃত করার চেষ্টা করা হয়ে থাকে।

কম্পিউটার সাইন্স এর অসাধারণ এক সাবজেক্ট হচ্ছে মেশিন লার্নিং। মেশিন লার্নিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের একটা বিভাগ যেখানে ইন্টেলিজেন্ট সিস্টেম তৈরি করা হয় ডেটাসেট কিংবা ইন্টারঅ্যাক্টিভ এক্সপেরিয়েন্সের মাধ্যমে।

বিশ্ব প্রযুক্তি খাতে সবচেয়ে আলোচিত বিষয়গুলোর মধ্যে মেশিন লার্নিং আর কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই বর্তমানে উল্লেখযোগ্য। আরও বেশি মানুষের কাছে এই খাতগুলো সহজলভ্য করতে নিজেদের নতুন লার্ন উইথ গুগল এআই ওয়েবসাইট-এর মাধ্যমে এ বিষয়ে শিক্ষা দেওয়ার চেষ্টা করছে গুগল।

৯-ই নভেম্বর ২০১৫ সালে গুগল ব্রেইন কর্তৃক প্রতিষ্ঠিত টেনসোর ফ্লো-এর মতো,

উন্নত আর ক্যাট ডুডলস এবং এ মেশিন ভার্সন পরীক্ষার মতো আনন্দদায়ক প্রকল্পগুলো দিয়ে ইতোমধ্যে গুগল এআই শিক্ষা দেওয়ার চেষ্টা চালাচ্ছে।

লার্ন উইথ গুগল এআই সাইটটি মেশিন লার্নিং আর এআই শেখার সংগ্রহশালা হিসেবে কাজ করবে। “এমএল বা মেশিন লার্নিংয়ের মূল ধারণা শেখা ও দক্ষতা বাড়ানো আর বাস্তব দুনিয়ার সমস্যাগুলোতে এমএল ব্যবহার করতে”চান এমন যে কারও জন্য এটি কেন্দ্রস্থল হিসেবে বিবেচিত হবে,  এমনটাই আশা গুগলের।

এই সাইটে ‘মেশিন লার্নিং ক্র্যাশ কোর্স বা এমএলসিসি’ নামের একটি বিনামূল্যের কোর্সও থাকবে। গুগলের অভ্যন্তরীণ একটি কোর্সের উপর ভিত্তি করে এটি বানানো হয়েছে। গুগল কর্মীদের এআই আর মৌলিক মেশিন লার্নিং বিষয়ে ব্যবহারিক জ্ঞান দিতে এই কোর্স বানানো হয়।

 

 

তথ্য সূত্রঃ- “The Verge”

সাইফুল্লাহ নাহিদ

পড়তে ও জানতে ভালো লাগে... টেকনোলজি সংক্রান্ত বিষয় হলে তো কথাই নেই..? সেই ভালো লাগা থেকেই একটুখানি জানানোর প্রচেষ্টা... স্বপ্ন দেখি... অনেক স্বপ্ন... তাই দোয়া চাই সবার কাছে...

আপনার মতামত ...