ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়া সম্ভব ?!

ফ্রিল্যান্সিং বিষয়ে এ যুগে ক্যারিয়ার গড়া খুব স্বাভাবিক। বর্তমান যুগে ইন্টারনেট সবক্ষেত্রে এগিয়ে নিতে সাহায্য করে যাচ্ছে। কর্মক্ষেত্র থেকে শুরু করে বাসা বাড়ি স্কুল কলেজ সব জায়গায় ইন্টারনেটের ছড়াছড়ি। কিন্তু অনেকেই বাইরে না বেরিয়ে বাড়িতে বসেই কিছু করতে চায়, কেউ হয়ত ব্যবসা করে আবার কেউ হয়ত অনলাইন কাজ করে যাকে আমরা  ফ্রিল্যান্সিং নামে চিনে থাকি।

অনেকেই এই বিষয়ে জানে না আবার জানে তবে কাজ কিভাবে করবে বা পাবে তা বুঝতে পারে না। ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার যেকোন ব্যক্তি গড়তে পারবে। এই মাধ্যমে কাজ করে মাসে খুব ভালো ইনকাম করা সম্ভব। এই ফিচারে আউটসোর্সিং সম্পর্কে আমি সাধারন ধারনা দেওয়ার চেষ্টা করলাম।

 

ফ্রিল্যান্সিং কি


ফ্রিল্যান্সিং হল স্বাধীনভাবে কাজ করাকে বুঝায়। যেখানে কোন ব্যক্তিকে  বেতন ভুক্ত করা হয় না কিন্তু কোন প্রতিষ্ঠানের চুক্তির ভিত্তিতে আপনি কম বা বেশি ইনকাম করতে পারবেন। অর্থাৎ,ধরুন আপনি লেখালেখি করতে পছন্দ করেন। এখন কোন ব্লগ বা সাইট চাচ্ছে তাদের ব্লগ বা সাইটে নতুন লেখা পোষ্ট করতে। সেক্ষেত্রে আপনি তাদের ব্লগে কাজ করে মাসে ইনকাম করতে পারবেন। এছাড়া আরও বিভিন্ন ধরনের সাইড আছে যেখানে আপনি আপনার পছন্দ অনুযায়ী কাজ করতে পারবেন।

অনলাইন মার্কেটপ্লেস


আউটসোর্সিং এর জন্য প্রচুর অনলাইন সাইট আছে। যার মাধ্যমে বিভিন্ন কাজ পাওয়া যায়। অনেকেই ভাবেন

“আমি ইংরেজী জানি না আমি কিভাবে ফ্রিল্যান্সিং করবো?”

আপনি ইংরেজী না জেনেও কাজ করতে পারবেন। আমাদের দেশে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হল Belancer.com, The2Hourjob.com (শুধুমাত্র এটি মেয়েদের জন্য) এগুলোর মাধ্যমে আপনি বিভিন্ন কাজ খুঁজে নিতে পারেন। আপনি যদি লেখালিখি করতে পছন্দ করেন তাহলে BanglaHub, Faporbaz, এসো আয় করি, Trickbd, Techtunes, TechMasterBlog.com, Shajgoj ছাড়াও আরও অনেক সাইট আছে। যেখানে আপনি আপনার পছন্দসই লেখা লিখতে পারবেন।

আর যদি আপনি বাংলার পাশাপাশি ইংরেজী খুব ভালো পারেন সেক্ষেত্রে আপনি ক্লাইন্টদের সাথে ভালো যোগাযোগ করতে পারবেন এবং কাজ পেতেও আপনার সুবিধা হবে। আউটসোর্সিং এর সবচেয়ে বড় মার্কেটপ্লেস হল Upwork এবং এর মাধ্যমে বিভিন্ন পর্যায়ে আপনি কাজ পাবেন।এছাড়া freelancer, fiverr এর মাধ্যমে ইন্টারন্যাশনাল      অনলাইন ভিত্তিক কাজ পাবেন।

কি ধরনের কাজ পাওয়া যায়


আপনি কি ওয়েব ডিজাইনে খুব ভালো অথবা ছবি তুলতে পছন্দ করেন?তাহলে আপনাকে আর কেউ ধরে রাখতে পারবে না।কারন আপনি এই ধরনের কাজ পেরে থাকলে আপনার জন্য এখনি সুযোগ এগুলোকে কাজে লাগানোর।অনলাইন মার্কেটপ্লেসে সবধরনের কাজ পাওয়া যায়।আর্টিকেলরাইটিং, ফটোগ্রাফী, ডাটা এন্ট্রি এবং আরও বিভিন্ন কাজ পাওয়া যায়। আপনি চাইলেই এধরনের কাজের সাথে যুক্ত হতে পারবেন এবং মাসে ভালো ইনকাম করতে পারবেন।

টাকা উঠানোর মাধ্যম কি


বাংলাদেশের মার্কেটপ্লেসে কাজ করলে বিকাশ,রকেট বা ব্যাংকের মাধ্যমে টাকা তুলে নেওয়া যায়। আর ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেসে কাজ করলে payoneer,Bank,Paypal,payza,Skrill এই মাধ্যমে টাকা তুলতে পারবেন। অনলাইনের মাধ্যমে আজ কাজ ঘরে বসে করা যাচ্ছে এবং অর্থ উপার্জন করা যাচ্ছে। বর্তমান আধুনিক যুগে ইন্টারনেট কাজকে আরও সহজ থেকে সহজতর করে দিয়েছে। পড়ালেখার পাশাপাশি কিছু সময় নষ্ট না করে ফ্রিল্যান্সিং করার মাধ্যমে যেকোন ব্যক্তি অর্থ উপার্জন করে নিজের খরচ নিজেই চালাতে পারবেন। এতে স্বাধীন ভাবে যেমন কাজ করতে পারবেন আবার নিজে উদ্যোগতা হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবেন এবং দেশের কল্যাণে সাহায্য করতে পারবেন।

সবশেষে একটি কথাই বলব,কাজ করার আগে বুঝে নিন কোন বিষয়ে চাহিদা বেশি,কেমন করে কাজ করে এবং তা শিখে নিন বা জেনে নিন এবং সময়ের মধ্যে কাজ করে দেওয়ার মত মানসিকতা রাখুন।এতে আপনার কাজ পাওয়ার সুযোগ আরও বাড়বে।

One thought on “ফ্রিল্যান্সিং এ ক্যারিয়ার গড়া সম্ভব ?!

  • April 13, 2019 at 3:24 am
    Permalink

    We are offering special discount for freelance in laptop, Notebook,Brand PC,Server,Desktop components,Printer,Scanner, Networking,Accessories,Storage, Televisions and services all in one address: nexus.com.bd

    Reply

Leave a Reply

Your email address will not be published.