HTML টিউটোরিয়াল: পরিচিতি পর্ব!

টিউটোরিয়াল শুরু করার পূর্বে জেনে নিই: HTML কি এবং কিভাবে কাজ করে?

HTML মানে Hyper Text Markup Language. HTML মূলত কোন প্রোগ্রামিং Language নয়। এটি একটি Markup Language. Markup Language হলো Markup Tags এর সমন্বিত রুপ।Markup Tags গুলোই বলে দেয় ওয়েব পেইজটির ছবি, বর্ণনা, শব্দ বা ভিডিও কিভাবে বর্ণনা করবে বা শো করবে বা কাজ করবে।সুতরাং, বলা যায় Markup Tags বা Html Tags- ই হলো ওয়েবের প্রাণ শক্তি।

HTML ডকুমেন্ট পরিচিতি:

একটি HTML ডকুমেন্ট এর ফাইল এক্সটেনশন হয় .html. মনে করুন, ফাইলের নাম Contact সুতরাং HTML ফাইল হিসাবে এর এক্সটেনশন হবে .html, তাহলে ফাইলটির পুরো নাম হবে Contact.html.

ক)একটি HTML ডকুমেন্ট এর প্রধানত দুটি অংশ থাকে; ১. হেড/হেডার(head) এবং ২. বডি(body)।
খ) সম্পূর্ণ HTML ডকুমেন্ট ফরমেটটি ঠিক এরকম-

<html>

<head>
<link rel=”stylesheet” type=”text/css” href=”#” />
<title> HTML Tutorial on WordPress Group</title>
</head>

<body>
<p>Hello! World, This Is My First HTML Tutorial!</p>
</body>

</html>

গ) বর্ননা: একটি HTML ডকুমেন্ট এর একদম শুরুতে <html> একদম শেষে </html> লিখতে হয়। এটা W3 Consortium এর নিয়ম। আপনি যদি অন্য ফরমেটের ডকুমন্টে করতে চান তবে সেক্ষেত্রেও একই নিয়ম হতে হবে। যেমন PHP এর ফরমেট শুরুতে <?php এবং শেষে ?>

HTML এর কিছু ট্যাগ বাদে প্রায় সব গুলোরই শুরু(Staring) এবং শেষ(Ending) ট্যাট আছে। সেরকম হেডার ট্যাগ এর শুরু <head> এবং শেষ </head>, তবে টাইটেল প্রদর্শন করবে ব্রাউজারের টাইটেল বারে। এই শুরু এবং শেষের মাঝে আরো অনেক নেস্টেড(যারা অন্য তথ্য বহন করে) ট্যাগ আসবে। এগুলোর ইলিমেন্ট গুলো কখনই ফ্রন্টইন্ড এ প্রদর্শন করবে না। তবে, বডি শুরু <body> এবং শেষ </body> এর মাঝে যেকোন লিখা, ইমেজ, ভিডিও মার্কাপ এর নিয়ম অনুযায়ী যেভাবেই লিখবেন সেভাবেই এগুলো ফ্রন্টইন্ডে প্রদর্শন করবে। যেমনটা আমি লিখেছি বডি এর প্যারাগারাফ ট্যাগ এর মধ্যে:

<p> Hello! World, This Is My First HTML Tutorial! </p>

উপরের খ) নম্বর এর অংশটুকু নোটপ্যাডে কপি পেষ্ট করে সেভ করুন example.html বা অন্য যে নামে আপনার ইচ্ছা। তবে ফাইল টাইপ .html অবশ্যই লিখতে বা নির্বাচন করতে হবে।

চেষ্টা করুন না পারলে, মন্ত্যবে জানান। 🙂

ধন্যযোগ সবাইকে! 🙂

আরিফুল ইসলাম শাওন

আরিফুল ইসলাম শাওন, ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে বিবিএস পড়াশুনা করছি। সাথে ফ্রিলান্সিং পেশায় জড়িত আছি গত ৩ বছর থেকে। নিজের আইটি ফার্ম রংপুরসোর্স এর সিইও এর দায়িত্ব করছি। পাশাপাশি ব্লগিং করছি আমার ইংরেজি এবং বাংলা ব্লগে। আপনার ফ্রীলান্সিং বা প্রযুক্তি নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

আপনার মতামত ...