২০১৮ সালে হোয়াটসঅ্যাপ এ যুক্ত ফিচার

জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটমঅ্যাপ এ ২০১৮ সালে অনেক নতুন নতুন ফিচার যুক্ত হয়েছে। অনেক পরিবর্তণ এসেছে এই প্ল্যাটফর্মটিতে। ২০১৮ সালে যুক্ত হওয়া সেরা ফিচারগুলো এক নজরে দেখে নেওয়া যাক। 

১। গ্রুপ ভয়েস এবং ভিডিও কল 

২০১৮ সালের আগস্ট মাসে এই ফিচারটি হোয়াটসঅ্যাপ এ যুক্ত করা হয়েছে। এর ফলে একসাথে ৪ জন্য ব্যক্তি ভিডিও বা ভয়েস কলে কথা বলতে পারতেন। এর ফলে একসাথে একই সময়ে অনেক গুরুত্বপূর্ণ কাজ এবং বন্ধুদের সাথে আড্ডা দেওয়া যাই।

২। স্টিকার 

প্রায়ই সকল মেসেজিং অ্যাপেই স্টিকার ব্যবহার করার সুবিধা থাক্লেও হোয়াটসঅ্যাপ এ তা চালিয়ে হয়েছে গত অক্টোবরে। এর ফলে একে অপরকে স্টিকার প্রদান করা যাচ্ছে।

৩। পিকচার ইন পিকচার মোড 

এই ফিচারটি চালু হয়েছে ডিসেম্বরে। এই ফিচারের ফলে আর কোনো ভিডিও চালানোর জন্য অ্যাপ থেকে রের হতে হবে না। স্কিনেই চ্যাটের উপর আলাদা করে তা দেখা যাবে। এতে শুধু ইউটিউব, ফেসবুকের লিংকে কাজ করবে।

ছবিঃ পিকচার ইন পিকচার মোড

৪। গ্রুপ চ্যাট 

এই বছর গ্রুপের এডমিনদেরকে দেওয়া হয়েছে আগের থেকে আরো বেশি ক্ষমতা।

৫। মেসেজ ফরোওয়ার্ডিং 

ভুয়া খবর ছড়ানো কমানোর হাত থেকে বাঁচার জন্য হোয়াটপঅ্যাপ মেসেজ ফরোওয়ার্ডিং এর উপর করাকড়ি আরোপ করেছে। নতুন নিয়মে একসাথে নিদিষ্ট কিছু ব্যক্তির সাথেই মেসেজ ফরোওয়ার্ড করা যাবে এবং মেসেজের উপর Forwarded লিখা থাকে।

৬। ডাটা ডাউনলোড 

২০১৮ সালে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদেরকে ডাটা ডাউনলোড করার সুবিধা দিয়েছে। ইউরোপিয়ো ইউনিয়নের আইন মানার জন্য এটি করা হয়েছে। ডাটা ডাউনলোড করার জন্য Settings > Account > Request Account Info সিলেক্ট করে ডাউনলোড করে নিন। 

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.