আইফোনে টুইট করে শাস্তি

চীন আর আমেরিকার মাঝে যে বাণিজ্যিক স্নায়ুযুদ্ধ চলছে তা সবারই জানা। তা দুটি দেশের সকল কিছুর মাঝেই প্রায়ই প্রভাব পড়েছে। এর ফলে মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের আইফোন ব্যবহার করে টুইটারে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে শাস্তির মুখে পড়েছে হুয়াওয়ের দুই জন কর্মচারী। 

যখন আপনি কোনো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানে ডিজিটাল মার্কেটিং এ কাজ করে অন্য কোনো প্রতিষ্ঠানের স্মার্টফোন ব্যবহার করে কোম্পানির পক্ষ থেকে বার্তা প্রদান করেন তাহলে সেই ব্যাপারটি খারাপই হবে। এমনই কাজ করেছেন হুয়াওয়ের ডিজিটাল মার্কেটিং এর কর্মচারী।

তিনি হুয়াওয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে আইফোন দিয়ে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছে। টুইটারে যখন টুইট করা হয় তখন তাতে ডিভাইসের নাম উল্লেখ থাকে।

এই বিষয়ে চীনের একটি পত্রিকার রিপোর্টে জানিয়েছে,

৩১ ডিসেম্বর রাত ১১ টা ৩১ মিনিটে হুয়াওয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে Happy 2019 লিখে একটি টুইট করা হয়। এই টুইটে ট্যাগ থাকে Twitter for iPhone। এর মানে হলো টুইটটি আইফোন ব্যবহার করে করা হয়েছে। তারপর হুয়াওয়ে ম্যানেজমেন্ট তা লক্ষ্য করে দ্রুতই টুইটটি মুছে দেয় এবং আবার অন্য আরেকটি আইফোন দিয়েই নতুন টুইট করা হয়।

এই ভুলের ফলেই ডিজিটাল মার্কেটিংয়ের দুই জন কর্মচারীকে ৭০০ মার্কিন ডলার জরিমানা করা হয় এবং হুয়াওয়েতে তাদের এক স্তর ডিমোটেড করা হয়েছে।

উল্লেখ যে চীনে টুইটার ব্যানড রয়েছে তাই হুয়াওয়ের ডিজিটাল মার্কেটিং টিম টুইট করার জন্য ভিপিএন ব্যবহার করে থাকে। ৩১ ডিসেম্বর ভিপিএন কাজ না করায় তারা স্মার্টফোন দিয়ে হংকংয়ের একটি সিম ব্যবহার করে টুইট করে ছিলো। আর সেই সিমটি একটি আইফোনেই ছিলো তাই মার্কেটিং দলটি তা দিয়েই টুইট করে ছিলো।

তো যারা ডিজিটাল মার্কেটিং এ কাজ করে থাকেন তারা অবশ্যই খেয়াল রাখবেন যাতে এমন কিছু আপনার সাথে যেন না হয়।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...