ছোটদের সেরা ৭টি অ্যাপসঃ পর্ব-১

বর্তমান যুগ তথ্য-প্রযুক্তির। এই যুগের সাথে তাল মিলিয়ে সব কিছুই এগিয়ে যাচ্ছে সমান তালে। তেমনি বর্তমান যুগের ছোট ছোট বাচ্চারা প্রযুক্তির ছোঁয়ায় অনেক কিছু পেয়েছে। তারা বাবা-মায়ের স্মার্টফোন ব্যবহার করে ভিডিও দেখা অথবা গেমস খেলে থাকে। কিন্তু তারা শিক্ষামূলক গেমস খেলে না বা পাই না। এই পর্বটি সাজানো হয়েছে সেইসব গেমস বা অ্যাপস দিয়ে যা ব্যবহার করে বাচ্চারা যেমন মজা পাবে তেমনি অনেক কিছু শিখতে পারবে। আপনি যদি বাচ্চাদের জন্য শিক্ষামূলক অ‍্যান্ড্রয়েড অ্যাপস/গেমস খুঁজতে থাকেন তাহলে এই লেখাটি আপনার জন্য।তো আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক অ্যাপস এবং গেমসগুলো সম্পর্কে। 

বাচ্চাদের জন্য ৭টি শিক্ষণীয় মজাদার অ্যাপস ও গেমসঃ


১। KIDS DOODLE – COLOR & DRAW

এটি একটি ড্রইং অ্যাপ। ছোট ছোট বাচ্চারা এটি খুব সহজে ব্যবহার করতে পারবে। এটি ব্যবহার করে তারা নিজের মন মতো আঁকাআঁকি করতে পারবে। এটি মূলত তৈরী করা হয়েছে ৬ থেকে ১২ বছরের বাচ্চাদের জন্য। এতে ২৪টি আলাদা আলাদা ব্রাশ দেওয়া হয়েছে। যা ব্যবহার করে অসাধারণ ড্রইং আঁকা যাবে। এর মাধ্যমে আপনার বাচ্চার মাঝে থাকা সৃজনশীল দিকটি জানতে পারবেন। তাদের সময়টাও মজার মাধ্যমে কেটে যাবে।

গুগল প্লেস্টোরে এটি ফ্রি তবে নেট চালু থাকলে অ্যাড আসবে। অ্যাপটি ৫০ মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে।


২। YOUTUBE KIDS

Screenshot Image

এটি গুগলের একটি অ্যাপ যা মূলত বানানো হয়েছে বাচ্চাদের জন্য। বাচ্চারা এখন ইউটিউব ব্যবহার করে থাকে। ইউটিউবে তারা কার্টুন বা শিক্ষামূলক মজাদার ভিডিও দেখে থাকে। তবে আমরা স্মার্টফোনে সাধারণত যেই ইউটিউব অ্যাপ ব্যবহার করে থাকি তাতে মাঝেমধ্যে কিছু আপত্তিকর ভিডিও এসে পড়ে। যা বাচ্চাদের জন্য ক্ষতিকর। আর এর থেকেই রক্ষা করার জন্য ইউটিউব বাচ্চাদের জন্য আলাদা এই অ্যাপ তৈরি করেছে। আপনার বাবু কি দেখতে পারবে তার উপর আপনার পুরো নিয়ন্ত্রণ থাকবে। এর ফলে আপনার বাবুর জন্য ইন্টারনেট হবে নিরাপদ।

এই অ্যাপে থাকবে বাচ্চাদের কার্টুন, শিক্ষামূলক ভিডিও, মজাদার ভিডিও। থাকবে না কোনো নেতিবাচক ভিডিও। তো আপনার বাচ্চার জন্য ইউটিউব কিডস অ্যাপটি ব্যবহার করতে পারেন।


৩। Kids Place – Parental Control

এটি একটি লাউঞ্চার। যার মাধ্যমে আপনি স্মার্টফোনকে পুরো আপনার নিয়ন্ত্রণ রাখতে পারবেন এবং নিশ্চিন্তে আপনার বাচ্চাকে ব্যবহার করতে দিতে পারবেন। এর ফলে তাদের জন্য স্মার্টফোন ব্যবহার হবে নিরাপদ। এই অ্যাপের মাধ্যমে তাদের জন্য নির্দিষ্ট কিছু অ্যাপস বা গেমস দিতে পারবেন এবং সেইগুলো কতক্ষণ চালাতে পারবে তা আপনি নিজেই নির্ধারণ করে দিতে পারেন। নির্দিষ্ট সময় শেষ হলে সেই অ্যাপ বা গেইম চালানো যাবে না। এছাড়া ইন্টারনেট, কল, এসএমএস সহ আরো অনেক কিছুই ব্লক করে রাখতে পারবেন।

এটি প্লেস্টোরে ফ্রিতে পাবেন। এছাড়া এটির প্রিমিয়াম ভার্সণও রয়েছে। তা গুগলে সার্চ করে খুঁজে পেতে পারেন। তো বাচ্চাদের জন্য স্মার্টফোন চালানো নিরাপদ করার জন্য এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।


৪। Kids Numbers and Math

Screenshot Image

এটি একটি শিক্ষামূলক অ্যাপ। এটি ব্যবহার করে বাচ্চারা গণিত শিখতে পারবে। খুব সহজেই বাচ্চারা গণিতের বিভিন্ন বিষয় শিখতে পারবে। ছবি দেখে দেখে শিখবে ফলে তাদের যেমন খেলাও হবে তেমনি শিখাও হবে। আপনার বাবুকে এই অ্যাপটি দিতে পারেন।


৫। Kids Zoo, animal sounds & pictures, games for kids

এটি ব্যবহার করে বাচ্চারা বিভিন্ন পশু-পাখির শব্দ শুনতে এবং ছবি দেখতে পারবে। এর ফলে বাচ্চারা পশু-পাখিদের ব্যাপারে একটি ধারণা পাবে। এই অ্যাপটি বাচ্চাদেরকে দিতে পারেন।


৬। ABC 123 Practice Print Writing

Screenshot Image

এটি আপনার বাচ্চাকে হাতের লেখা শেখাতে কাজে দিবে। ইংরেজি অক্ষর এবং নাম্বার শেখাতে কাজে লাগবে। যদি আপনার বাচ্চা খাতায় লিখতে না চাই তবে এই অ্যাপ ব্যবহার করে স্মার্টফোন বা ট্যাবে খেলার মাধ্যমে লেখা শেখাতে পারবেন।


৭। How to Make Paper Airplanes

অ্যাপটির নাম দেখেই তো বুঝতে পারছেন এই অ্যাপ শেখাবে কিভাবে কাগজ দিয়ে এয়ারপ্লেন বানানো যায়। এটি যেমন বাচ্চার দরকার তেমনি আপনারও। কারণ এমনও হতে পারে কোনো বাচ্চা বায়না ধরলো কাগজ দিয়ে এয়ারপ্লেন বানিয়ে দিতে কিন্তু আপনি তা পারলেন না। শিখে নিতে পারেন এই অ্যাপটির মাধ্যমে। বাচ্চাকেও দিতে পারেন তাহলে সেও শিখতে পারবে কিভাবে কাগজ দিয়ে এয়ারপ্লেন বানায়।


আশা করি ভালো লেগেছে। এরপর আরো কিছু অ্যাপস এবং গেমস নিয়ে ২য় পর্ব আসবে।

প্রযুক্তির দুনিয়ার সকল খবর এবং টিপস-ট্রিক্স জানতে টেকমাস্টার ব্লগের সাথেই থাকুন। ধন্যবাদ।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.