ভাড়া বৃদ্ধি করতে যাচ্ছে উবার!

নতুন মজুরি নিয়মের সঙ্গে সামঞ্জস্য রেখে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে ভাড়া বৃদ্ধি করতে যাচ্ছে অ্যাপভিত্তিক পরিবহন সেবা প্রতিষ্ঠান উবার।

রাইড শেয়ারিং সার্ভিস দাতা প্রতিষ্ঠানটি তাদের এক বিবৃতিতে জানিয়েছে, নতুন ওই নিয়ম অনুযায়ী আমরা আগামী শুক্রবার থেকে রাইড ফি বৃদ্ধি করব। এই নিয়ম অনুযায়ী শহরের বাইরে যাত্রী পরিবহনের ক্ষেত্রে ফিরতি যাত্রার জন্য চালককে অর্থ প্রদান করা হবে। অন্যদিকে শহরের বাইরের কিছু রাইডের জন্য সম্পূরক কর প্রদানের এক নতুন রুল জারি করেছেন আদালত। অবশ্য সানফ্রান্সিসকোভিত্তিক প্রতিষ্ঠানটির প্রতিনিধিরা রাইডে খরচ কি পরিমান বৃদ্ধি পেতে পারে, তা জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।

নতুন নিয়ম কার্যকরের পর ম্যানহাটনে উবারের যাত্রীরা অন্যান্য অ্যাপভিত্তিক পরিবহন সেবার তুলনায় প্রতি ট্রিপে ২ দশমিক ৭৫ ডলার এবং গ্রুপ রাইডের ক্ষেত্রে ৭৫ সেন্ট অতিরিক্ত প্রদান করবেন। নিউইয়র্ক উচ্চ আদালতের রুল অনুযায়ী, শহরের বাইরের কিছু রাইডের জন্য সারচার্জ প্রদানের আদেশকে চ্যালেঞ্জ জানিয়েছে চালক ও মালিকপক্ষ।

নতুন নিয়মের প্রভাবে নিউইয়র্ক শহরের চালকরা বেশকিছু বোনাস অফারের আওতায় থাকবেন না। তাছাড়া আগামী মে মাস থেকে ৫-এর মধ্যে কমপক্ষে ৪.৮৫ রেটিংপ্রাপ্ত চালক ব্যতীত প্রিমিয়াম উবার ব্ল্যাক সার্ভিসও সীমাবদ্ধ করে দেয়া হয়েছে। আর যাত্রীরা এখন থেকে পিকআপ পয়েন্টে পৌঁছার জন্য আগের ২ মিনিটের স্থলে ৫ মিনিট সময় পাবেন। তবে অপেক্ষায় থাকার ওই সময়ের জন্য যাত্রীকে অতিরিক্ত ফি গুনতে হবে।

বাড়তি মজুরি পাবেন উবার চালকরাও। গত ডিসেম্বরে শহরের ট্যাক্সি ও লিমোজিন কমিশন কর্তৃক পাস করা ওই মজুরি নিয়ম অনুযায়ী, একজন চালক প্রতি ঘণ্টায় সর্বনিম্ন ২৭ দশমিক ৮৬ ডলার করে মজুরি পাবেন। এতে করে অন্যান্য খরচ বাদ দিয়ে তাদের আয় হবে প্রতি ঘণ্টায় ১৭ দশমিক ২২ ডলার।

  • খবর ব্লুমবার্গ

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

Leave a Reply

Your email address will not be published.