প্রযুক্তি জায়ান্টরা আপনাকে কতটা জানে?

আপনার মনে প্রশ্ন আসতে পারে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠান (গুগল, ফেসবুক, টুইটার, মাইক্রোসফট ইত্যাদি) আমাদের সম্পর্কে কতটা জানে? এই প্রশ্নের উত্তর নিয়েই সাজানো হয়েছে এই লেখাটি। 

সম্প্রতী সিকিউরিটি ব্যারন নামের একটি গবেষণা প্রতিষ্ঠান বিভিন্ন টেক জায়ান্ট প্রতিষ্ঠানের প্রাইভেসি পলিসি নিয়ে গবেষণা চালিয়েছে। তাদের গবেষণায় থাকা প্রতিষ্ঠানগুলো হলো ফেসবুক, গুগল, অ্যাপল, টুইটার, আমাজন এবং মাইক্রোসফট।

তাদের গবেষণার তথ্য থেকে অনেক চাঞ্চল্যকর তথ্য পাওয়া যায়। এটি থেকেই দেখা যাচ্ছে যে বিভিন্ন প্রযুক্তি জায়ান্টরা আমাদের কি পরিমাণ ডাটা সংগ্রহ করছে। তবে এই ডাটা সংগ্রহের প্রতিযোগিতায় এগিয়ে রয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

প্রযুক্তি জায়ান্টদের কাছে ডাটা হলো টাকা। এই ডাটা দিয়েই তারা বিলিয়ন ডলারের ব্যবসা করে থাকে। কিন্তু আপনি এটি জেনে অবাক হবেন যে এই সব প্রতিষ্ঠানগুলো আপনার কাছ থেকেই কি পরিমাণ ডাটা সংগ্রহ করে থাকে।

আগেই বলেছিলাম তথ্য সংগ্রহের প্রতিযোগিতায় ফেসবুক সবার আগে। ফেসবুক আমাদের সকল তথ্য সংগ্রহ করে থাকে, আমরা কি কাজ করি, ইনকাম কত, ধর্ম, রাজনীতি, ফেইস রিকুগনেশন, ব্রাউজিং তথ্য, ফোন নাম্বার, ইমেইল, লোকেশন এবং এমনকি আপনি কোন ফোন ব্যবহার করেন তার তথ্যও।

বিভিন্ন সময় ফেসবুক থেকে ডাটা কেলেঙ্কারি হয়ে থাকে। তাহলে বুঝেই নিন আমাদের কি পরিমাণ তথ্য বেহাত হতে পারে। আমাদের ইন্টারনেট জীবন এবং তথ্য কতটা ঝুঁকির মধ্যে আছে।

আরো পড়ুনঃ স্পাইং মাত্র ২০ ডলার!

ফেসবুকের পর বড় দুই খেলোয়াড় হলো গুগল এবং মাইক্রোসফট। এই দুটি প্রতিষ্ঠান তাদের বিভিন্ন সেবার মাধ্যমে ব্যবহারকারীদের প্রায়ই সকল তথ্যই সংগ্রহ করে থাকে।

টুইটার আমদের কাছ থেকে তথ্য সংগ্রহ করে থাকে তবে তা অন্য টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো থেকে কম। তারা মূলত ফোন নাম্বার, ইমেইল, টাইম জোন, কি ভিডিও দেখি তা এবং কোন ডিভাইসে ব্যবহার করা হচ্ছে তা।

এছাড়া অন্য দুটি প্রতিষ্ঠান অ্যাপল এবং আমাজন ব্যবহারকারীদের কিছু তথ্য সংগ্রহ করে থাকে। নিচে দেওয়া ছবিতেই তা দেখতে পারছেন। 

উপরের ছবি দেখে বুঝতেই পারছেন টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলো আমাদের সকল তথ্যই সংগ্রহ করে থাকে। আশা করি প্রশ্নের উত্তর পেয়ে গেছেন।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...