৫ ক্যামেরার স্মার্টফোন নোকিয়া ৯ পিউরভিউ

স্মার্টফোন জগতে আলোড়ন সৃষ্টি করেছে নোকিয়ার পাঁচ-রিয়ার-ক্যামেরাবিশিষ্ট এন্ড্রয়েড স্মার্টফোন ‘৯-পিউরভিউ’।

সদ্য বার্সেলোনায় অনুষ্ঠিত হওয়া বিশ্বের সবথেকে বড় মোবাইল মেলা “মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের” সেরা দশের তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেছে এই স্মার্টফোনটি। উল্লেখ্য, চার দিনব্যাপি (ফেব্রুয়ারি ২৫-২৮) অনুষ্ঠিত মেলায় বিশ্বের জনপ্রিয় মোবাইল প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো নিজেদের সর্বাধুনিক ডিভাইসগুলো সাধারণ দর্শনার্থীদের জন্য প্রদর্শন করে থাকে।

নোকিয়া ফোনের বিপণন প্রতিষ্ঠান এইচএমডি’র মতে, মোবাইল ফোন জগতে নিজেদের হারানো গৌরব অর্জনের লক্ষ্যেই এই পাঁচ-ক্যামেরার স্মার্টফোনটি বাজারে আনা হয়েছে। এখন প্রশ্ন হচ্ছে, এই পাঁচটি ক্যামেরার বিশেষত্ব কি

প্রশ্নের উত্তরটি পাওয়া যায় জনপ্রিয় প্রযুক্তিভিত্তিক ব্লগসাইট ম্যাসবল থেকে। ব্লগসাইটটির দেয়া তথ্য মতে, প্রতিটি ক্যামেরা ১২ মেগাপিক্সেল; যার মধ্যে দুইটিতে কালার-ইমেজ সেন্সর এবং বাকি তিনটিতে মনোক্রোম্যাটিক সেন্সর রয়েছে। এছাড়া এর প্রতিটি লেন্সের অ্যাপারচার এফ/ ১.৮। বলা বাহুল্য যে, পাঁচটি ক্যামেরার বদৌলতে সমসাময়িক অন্য যে কোন স্মার্টফোন (আইফোন এক্সএস বা গুগল পিক্সেল থ্রি) থেকে ‘৯-পিউরভিউ’ ১০ গুণ ভাল ছবি তুলতে সক্ষম। এই পাঁচ-সেন্সর ইউজারকে একটি একক হাই রেজ্যুলেশনের ইমেজ তুলে দিতে সক্ষম। এছাড়াও এতে ডিএসএলআর ক্যামেরার এডিটিং ফাংশনসহ অন্যান্য সকল সুবিধাগুলো সংযোজোন করা হয়েছে। প্রতিটি ছবি হবে র-ফরম্যাটের (RAW) এবং সেভ হবে ডিএনজি (DNG) ফাইল হিসেবে; যার সাইজ ২৮-৩০ মেগাবাইট। তবে ইউজার চাইলে ইউজাররা একে জেপিইজি (JPEG) ফরম্যাটে কনভার্ট করে নিতে পারবেন। স্মার্টফোনটির ক্যামেরার আরেকটি বিশেষত্ব হলো, সাদা-কালো ছবি। এর মনোক্রোম্যাটিক সেন্সরের দরূণ ইউজার চাইলে সরাসরি সাদা-কালো ছবিও তুলতে পারবেন।  এতো কিছু বিশ্বষত্বের কারণে ধারণা করা হচ্ছে, পাঁচটি ক্যামেরার আলাদা বিশেষত্বের জন্য ‘টেলিফটো’ জগতে এই স্মার্টফোনটি আলাদা কদর পেতে পারে।

এতে অন্য যা যা থাকছে

ডিসপ্লে- ৫.৯৯ ইঞ্চি ( পি-ওএলইডি, ১৫৫x ৭৫x ৮ মিমি); গরিলা গ্লাস ৫ প্রোটেকশন

ওজন- ১৭২ গ্রাম

সিম- সিঙ্গেল/ ডুয়েল ( ন্যানো)

প্ল্যাটফরম- এন্ড্রয়েড ৯ (পাই), এন্ড্রোয়েড ১; কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫

র‍্যাম- ৬ জিবি

রোম- ১২৮ জিবি

ব্যাক ক্যামেরা- ৫টি; ইমেজ ৫x১২ মেগাপিক্সেল; ভিডিও ১০৮০-২১৬০ পিক্সেল

সেলফি ক্যামেরা- ১টি; ইমেজ ২০ মেগাপিক্সেল;  ভিডিও ১০৮০ পিক্সেল

ব্যাটারি- ৩৩২০ এমএএইচ (mAh)

Simanto Mallick

তেমন কিছু নেই...

আপনার মতামত ...