অ্যান্ড্রয়েডের বিকল্প অপারেটিং সিস্টেম আসছে!!

অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে অন্য কোনো অপারেটিং সিস্টেমের কথা আমরা ভাবিও না। তবে সেই কাজই করতে যাচ্ছে হুয়াওয়ে। মার্কিন যুক্তরাষ্টে আইনি নিষেধাজ্ঞায় পড়েছে হুয়াওয়ে। এর ফলে আমেরিকায় হুয়াওয়ের সব পণ্য নিষিদ্ধ হতে পারে।

যদি নিষেধাজ্ঞার মধ্যে পড়ে তাহলে স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবসায় বিশাল বড় ক্ষতির মুখে পড়তে হবে প্রতিষ্ঠানটিকে। সেই ক্ষতির পরিমাণ একটু হলেও কমানোর জন্য নতুন অপারেটিং সিস্টেম তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

এই বিষয়ে হুয়াওয়ে থেকে রিচার্ড ইউ জানিয়েছে, আমরা নতুন একটি অপারেটিং সিস্টেম তৈরী করেছি। গুগল এবং মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম ব্যবহার বন্ধ করতে বাধ্য হলে আমরা নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করবো।

এই বিষয়টি হুয়াওয়ের সিইও স্কীকার করেছে। তবে হুয়াওয়ে জানিয়েছে, তারা গুগল এবং মাইক্রোসফটের সাথে কাজ করতে আগ্রহী।

এছাড়া প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের পণ্য নিষিদ্ধ হওয়াটা পুরোপুরি বেআইনি। যদি তা করা হয় তাহলে তারা নতুন অপারেটিং সিস্টেমে তাদের পণ্য বাজারে ছাড়বে।

আমেরিকার সরকার কোম্পানিগুলোকে হুয়াওয়েকে কোনো প্রকার সার্ভিস দেওয়া নিষিদ্ধ করার নির্দেশ দিলে প্রতিষ্ঠানটি নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করা শুরু করবে।

হুয়াওয়ে ২০১২ সাল থেকে অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করছিলো। তবে এখন দেখার বিষয় ভবিষ্যতে কি হয়।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...