৬০ কোটি ফেসবুক পাসওয়ার্ড ফাঁস

এইবার ৬০ কোটি ব্যবহারকারীর ফেসবুক পাসওয়ার্ড ফাঁস হয়েছে, এটি নিয়ে বিতর্কের মধ্যে পড়েছে ফেসবুক। ফেসবুকের গ্রাহক সুরক্ষা নিয়ে প্রশ্ন উঠেছে।

তবে এই ৬০ কোটি ফাঁস হওয়া পাসওয়ার্ড অন্য কারো হাতে যায়নি, তা ফেসবুকের নিয়ন্ত্রণেই রয়েছে। তবে এই সকল পাসওয়ার্ড ফেসবুকের মোট ২০ হাজার কর্মীরা দেখতে পারছে এবং বিভিন্ন আইডিতে লগইন করতেও সক্ষম হয়েছে।

এই বিষয়ে নিরাপত্তা গবেষক ব্রায়ান ক্রেবস বলেছেন, ফাঁস হওয়া ৬০ কোটি পাসওয়ার্ড ২০১২ সাল থেকেই এনক্রিপটেড ভাবে ফেসবুকের সার্ভারে জমা নেই। এই সব পাসওয়ার্ড প্রতিষ্ঠানটির নিয়মানুয়ায়ী এনক্রিপটভাবে সার্ভারে সংরক্ষণ করা হবে কিন্তু তা টেক্সট আকারে সংরক্ষিত হয়েছে।

টেক্সট আকারে সংরক্ষিত হওয়ার ফলে ফেসবুকের কর্মীরা সহজের পাসওয়ার্ডগুলো পড়তে পারছে, এমনকি ব্যবহার করতেও সক্ষম হয়েছে।

ফেসবুক এই ঘটনাটি স্বীকার করে নিয়েছে এবং দ্রুত ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছে। প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, তাদের লগইন সিস্টেম এমনভাবে ডিজাইন করা যাতে প্রতিটি পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে এনক্রিপট হয়ে যায়, ফলে কেউ কোনভাবেই তা পড়তে পারে না। অভ্যন্তরীণ নেটওয়ার্কজনিত সমস্যার কারণে পাসওয়ার্ড টেক্সট আকারে সংরক্ষিত হয়েছিলো, তা ইতিমধ্যে সমাধান করা হয়েছে।

তথ্যঃ দ্যা ভার্জ, বিবিসি

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগে। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...