মাথা ব্যাথা যখন ব্লকড ইউটিউব…

সাম্প্রদায়িক সংঘাতের আশংকায় বাংলাদেশে ইউটিউব বন্ধ করা হয় গত ২০১২ তেই, কিন্ত তাই বলে ইউটিউব দেখা কিন্তু বন্ধ নেই 😛 ব্যক্তির উপর নির্ভর করে বিভিন্ন পদ্ধতি ব্যবহৃত হয় ব্লকড ইউটিউব দেখতে। এমনই চমৎকার কয়েকটি পদ্ধতি নিয়ে হাজির হয়েছেন টেকপ্রেমী সোহেল রানা যার বিস্তারিত দেখবেন পরিপুর্ণ ব্লগপোষ্টে…

 বাংলাদেশে  এখনও ইউটিউব বন্ধ আছে । কি কারনে তা বুঝতে পারছি না। যে কারনে বন্ধ ছিল তা  এতদিনে মীমাংসা হয়ে গেছে মনে হয়। আর কোনদিন যদি এটা শেষ নাও হয় তাই বলে কি ইউটিউব আজীবন বন্ধ থাকবে? তা আমি জানি না কিন্তু  যারা একটু চালাক, তারা কিন্তু ঠিকই ইউটিউব দেখতে পারছেন।  অনেকে ব্রাউজারে প্রক্সি ব্যবহার করছেন, অনেকে আর জটিল সব পদ্ধতি অবলম্বন করছেন। কিন্তু হয়তবা কোনটাই ঠিক সেরকম কাজ করছে না বা স্পিড কমে যায়। আজ আমি একটি পদ্ধতি সম্পর্কে বলব যেটি দিয়ে খুব সহজেই আপনারা বন্ধ ইউটিউব দেখতে পারবেন। এটি একটি VPN সার্ভিস। এর নাম PD-Proxy VPN Service

এটি ব্যবহার করতে হলে আপনাদের ১.৫ মেগাবাইটের একটি সফটওয়্যার ডাউনলোড করতে হবে। তারপর ঐ একই সাইট হতে আপনার ইমেইল দিয়ে রেজিস্ট্রেশন করে নিন। এখন আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে সফটওয়ারেটি ওপেন করে লগ ইন করুন। ফ্রি ইউজার হিসেবে আপনি শুধুমাত্র DEMO SERVER ১ ও ২ তে কানেক্ট করতে পারবেন। কানেক্ট করার কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি কানেক্ট হয়ে যাবেন। তারপর আপনি ইউটিউব সহ সকল ব্লক করা সাইট ভিসিট করতে পারবেন।

আর একটি হল ফায়ারফক্সের একটি অ্যাড-অন যার নাম STEALTHY. আপনার ফায়ারফক্সের tools>add-ons এ গিয়ে উপরের সার্চ ফিল্ডে STEALTHY লিখে সার্চ দিন। পেয়ে গেলে ইন্সটল করুন। তারপর STEALTHY বাটনে ক্লিক করলেই আপনার আইপি পরিবর্তন হয়ে যাবে।

ভাল থাকবেন। আমি বেশি কিছু পারি না। টেকমাস্টারব্লগ এর সাথে পরিচিত হয়ে ভাল লাগলো। সামনে আরও কোন টিপস নিয়ে আসব। ততদিন ভাল থাকবেন। কেমন লাগলো জানাবেন।

2 thoughts on “মাথা ব্যাথা যখন ব্লকড ইউটিউব…

আপনার মতামত ...