৪৮ মেগাপিক্সেল দৌড়ে নকিয়া এক্স৭১

তাইওয়ানে একটি ইভেন্টে এইচএমডি গ্লোবাল উন্মোচন করেছে নকিয়া এক্স৭১। এটিই নকিয়ার প্রথম পাঞ্চ হোল ডিসপ্লের স্মার্টফোন। এতে থাকছে থ্রিপল রিয়ার ক্যামেরা, স্ন্যাপড্রাগণ ৬৬০ চিপসেটসহ আকর্ষণীয় ফিচার।

নকিয়া এক্স৭১ এর পুরো স্পেসিফিকেশনঃ

ডিসপ্লেঃ

ফোনটিতে ৬.৩৯ ইঞ্চি ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। এর রেজুলেশন ১০৮০*২৩১৬ পিক্সেল এবং স্ক্রিন থেকে বডির রেশিও ৮৩.৯%। ডিসপ্লের সুরক্ষার ব্যাপারে কোনো কিছু উল্লেখ নাই।

চিপসেটঃ

এতে কোয়ালকম স্ন্যাপড্রাগণ ৬৬০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এর জিপিউ অ্যাড্রিনো ৫১২।

র‍্যাম ও স্টোরেজঃ

এতে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে। যা মাইক্রো এসডি কার্ড দিয়ে ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ক্যামেরাঃ

ফোনটির পেছনে থ্রিপল ক্যামেরা ব্যবহার করা হয়েছে। মূল ক্যামেরাটি ৪৮ মেগাপিক্সেলের, এর অ্যাপার্চার এফ/১.৮। অন্য দুটি ক্যামেরা হলো ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড এবং ৫ (অ্যাপার্চার এফ/২.৪) মেগাপিক্সেলের ডেপথ সেন্সর ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সাথে রয়েছে ডুয়েল এলইডি ফ্ল্যাশ। এর ক্যামেরা দিয়ে ৪কে ভিডিও রেকর্ড করা যাবে।

এতে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা ব্যবহার করা হয়েছে, এর অ্যাপার্চার এফ/২.০। এটি দিয়ে ১০৮০ পিক্সেলে ভিডিও ধারণ করা যাবে।

ব্যাটারি ও ওএসঃ

ফোনটিতে ৩ হাজার ৫০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। দ্রুত গতিতে ফোন চার্জ করার জন্য রয়েছে ১৮ ওয়াটের ফাস্ট ব্যাটারি চার্জিং প্রযুক্তি।

এর অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড ৯ পাই ব্যবহার করা হয়েছে।

অন্যান্যঃ

ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য ফোনটির পেছনে রয়েছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এতে হেডফোন জ্যাক রয়েছে। পাওয়ার বাটনে রয়েছে এলইডি লাইট।

রঙ ও দামঃ

ফোনটি কালো রঙে বাজারে পাওয়া যাবে।

নকিয়া এক্স৭১ এর মূল্য ধরা হয়েছে ৩৮৫ মার্কিন ডলার (৩২ হাজার ৫১৫ টাকা)।

ফোনটির বিক্রি শুরু হবে ৩০ এপ্রিল থেকে। তবে দেশের বাজারে ফোনটি কবে আসবে তা এখনো জানা যায়নি।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

Leave a Reply

Your email address will not be published.