অনলাইন শপিং এ কিভাবে সেরা দাম পেতে পারি

 

যত দিন যাচ্ছে আমাদের এই পৃথিবী টা ততই উন্নতির দিকে ধাবিত হচ্ছে। আজ তথ্য প্রযুক্তির উন্নতির ফলে আমাদের দেশ ও পড়েছে উন্নয়নের মুকুট। তাই বর্তমান সময়ে এই উন্নত প্রযুক্তি আমাদের অনেক রকম সুবিধা প্রদান করছে যেমন অনলাইন শপিং। বর্তমান দিনের একটি জনপ্রিয় জিনিস হলো অনলাইন শপিং কারণ কেউ চাইনা কষ্ট করে মার্কেটে গিয়ে পণ্য কিনতে।

অনলাইন শপিং এমন একটি জন প্রিয় মাধ্যম যার দ্বারা আপনি ঘরে বসে শপিং করতে পারেন এবং পেতে পারেন সেরা মূল্য এবং সর্বোচ্চ মূল্য ছাড়। কিন্তু একটি পণ্যে সঠিক বা সেরা মূল্য এবং মূল্য ছাড় পাবার জন্য কিছু উপায় অবলম্বন করতে হয়।

আমি অনলাইন শপিং সম্পর্কে জানার জন্য যখন গুগল এ গিয়ে সার্চ দেয় তখন সেখানে অনেক গুলো ওয়েবসাইট এর ফলাফল দেখাচ্ছিল আমি প্রায় সব গুলোই ওপেন করেছি এবং তাদের দেয়া তথ্য গুলো পড়েছি। কিন্তু সব গুলো ওয়েবসাইটের মধ্যে একটি ওয়েবসাইট আমি খুঁজে পেয়েছি যেটির তথ্য গুলো সত্যি অনেক কার্যকর এবং আমি সেই তথ্য গুলো অনুসরণ করে অনলাইন শপিং এর সেরা মূল্য পেতে সক্ষম হয়েছি সেই ওয়েবসাইট এর নাম হলো প্রাইসমামা

আপনিও যদি আমার মতো সুবিধা গুলো পেতে চান তাহলে অবশ্যই ওয়েবসাইট টি ওপেন করে দেখতে পারেন। তবে চলুন জেনে নেয়া যাক অনলাইন শপিং করার সময় কিভাবে আপনি সেরা মূল্যটি পেতে পারেন এটির কিছু উপায় নিচে দেয়া হলো:

 

১. শপ ইনকগনিটো

আপনি যখন একটি ব্রাউসার ব্যবহার করেন সেই ব্রাউসার দিয়ে আপনি কি কি করেছেন তার একটি প্রতিবেদন বা তালিকা থাকে গুগল এর কাছে। তাই আপনি যদি সাধারণ ভাবেই আপনার ব্রাউসার থেকে অনলাইন শপিং করতে চান তাহলে আপনি সেরা মূল্য টি পাবেন না। কারণ সেখানে আগে থেকেই আপনার আগের কেনা কাটার প্রবেদন গুলো আছে তাই আপনাকে সেই অনুযায়ী মূল্য প্রদান করবে। তাই তারা ভাববে আপনি পুরাতন ক্রেতা। অনলাইন শপিং এর ক্ষেত্রে সেরা মূল্য বা মূল্য ছাড় তারাই পেয়ে থাকে যারা নতুন ক্রেতা। তাই আপনাকে ইনকগনিটো এর মাধ্যমে ছদ্মবেশী হয়ে শপিং করতে হবে।

যাই হোক, আরেকটি উপায় হলো আপনি যখন আপনার ব্রাউসার টি ওপেন করবেন তখন আপনার আগের কেনা কাটা সম্পর্কিত সকল কুকিজ গুলো ডিলিট করে দিবেন এবং প্রতিবার শপিং করার জন্য পরিবারের বা নিজের আলাদা আলাদা নম্বর বা মেইল আইডি ব্যবহার করে শপিং করবেন। তাহলে অনলাইন এর দোকান গুলো আপনাকে চিনতে পারবে না এবং প্রতিবার আপনাকে নতুন ভেবে সেরা মূল্য টি সহ বিশেষ মূল্য ছাড় প্রদান করবে।

 

কিভাবে একটি ব্যাক্তিগত বা ইনকগনিটো উইন্ডো খুলবেন?

আপনার ব্রাউজারের উপরের ডান দিকের কোণায় সেটিংস আইকনটিতে ক্লিক করুন, যেখানে তিনটি বিন্দু উলম্ব ভাবে দেখে যাচ্ছে। সেখানে ক্লিক করার পর নিম্নলিখিত কাজ গুলো করুন:

 

ক্রোম: সেটিংস> নতুন ছদ্মবেশী উইন্ডো (Ctrl + Shift + N)

ইন্টারনেট এক্সপ্লোরার: টুল (Alt X)> সেফটি > ইনপ্রাইভেট  ব্রাউজিং (Ctrl + Shift + P)

ফায়ারফক্স: সেটিংস> নতুন ব্যক্তিগত উইন্ডো (Ctrl + Shift + P)

 

২. কুপন কোড’র জন্য ব্রাউজার এক্সটেনশন

Chrome এবং Firefox এর জন্য কিছু ব্রাউজার এক্সটেনশান রয়েছে যেমন BuyHatke, ShopSmart, AfterCoupon India এবং MakkhiChoose। এটি স্বয়ংক্রিয়ভাবে ডিসকাউন্ট এবং কুপন কোডগুলি স্ক্যান করে এবং আপনি ই-কমার্স ওয়েবসাইটগুলি চেক করার আগেই কোড গুলো তারা আপনাকে প্রদান করবে।এর দ্বারা আপনার একটি বিশেষ উপকার হবে যে আপনাকে ডিসকাউন্ট কুপনগুলির জন্য বিভিন্ন ওয়েবসাইটে ম্যানুয়ালি যাচাই করতে হবেনা।

 

৩. ওয়েবসাইটের মূল্য তুলনা ও এলার্ট সেট

আমার জানা মতে কিছু প্রাইসে কোম্পারিসন ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে যেমন MySmartPrice, CompareRaja, PriceDekho, BuyHatke and Smartprix যা আপনাকে কিছু বাস্তব সময়ে সর্বনিম্ন মূল্যের সাথে তুলনা করতে এবং সেরা মূল্য টি খুঁজে পেতে সাহায্য করবে। এর অর্থ এই যে আপনি যখন কোনও পণ্য কেনাকাটা করবেন তখন সেখানে সর্বনিম্ন মূল্য পপ আপ হবে এবং আপনি এটি নির্বাচন করতে পারবেন। নির্দিষ্ট পণ্য বা পরিষেবাদির তুলনা করার জন্য অনেক সাইট রয়েছে,  যেমন, Mobile Phones, Hotels, Electronic Gadget, PriceMama.

 

৪. ডিসকাউন্ট ও কুপন সাইট চেক

কুপন কোডগুলি চেক করার জন্য আপনার কাঙ্খিত ব্রাউজারে যেই  এক্সটেনশানগুলি ইনস্টল করেছেন অনলাইন শপিং এর ওয়েবসাইটগুলি চেক করতে বা অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করে  ডিসকাউন্ট এবং কুপন কোডগুলি দেখার জন্য সেই রকম কিছু ওয়েবসাইট হলো: CouponDunia, CouponzGuru, GreatBuyz, FreeCouponIndia, MyTokri and Oneindia এই ওয়েবসাইট গুলো আপনাকে সেরা মূল্য প্রদান করার জন্য কাঙ্খিত কুপন গুলো সরবরাহ করে থাকে।

 

৫. ক্যাশব্যাক সাইট বা অ্যাপ্লিকেশন ব্যবহার

অনলাইন শপিং করার ক্ষেত্রে ক্যাশব্যাক পাবার জন্য অনেক ক্যাশব্যাক সাইট বা অ্যাপ্লিকেশন রয়েছে যেমন: GoPaisa, Crowns, Nearby, Tapco and MagicPin. কিন্তু এগুলোর একটি অসুবিধা হলো এগুলো আপনাকে আমাজন, ফ্লিপকার্ট, স্ন্যাপডাল, জাবং, টাটাসিএইচকিউ ইত্যাদি প্রধান অনলাইন প্ল্যাটফর্মগুলিতে কেনাকাটা করার অনুমতি প্রদান করবে না , তবে কুপন, ডিসকাউন্ট এবং অন্যান্য ডিলগুলি সরবরাহ করবে।

 

৬.সামাজিক মিডিয়াতে ব্র্যান্ড ট্র্যাক, অ্যাপ্লিকেশন ব্যবহার

আপনি কোনো ব্র্যান্ড বা দোকানে সম্পর্কে জানতে চান? তাহলে সোশ্যাল মিডিয়া তে গিয়ে সেইটার নাম লিখে সার্চ করুন দেখেবেন ফেসবুক এবং টুইটারে তাদের ডেডিকেটেড পৃষ্ঠাগুলি রয়েছে এবং প্রথমে এখানে ডিসকাউন্ট সম্পর্কে ফ্ল্যাশ বিক্রয় বা পোষ্ট এলার্ট দেয়া আছে। উদাহরণস্বরূপ, জেট, ইন্ডিগো এবং ভিস্তার মতো বিমান সংস্থাগুলি ফ্ল্যাশ বিক্রয় এর সাথে সাথে সামাজিক মিডিয়াতে তাদের পণ্যের উপর দেয়া ডিসকাউন্টগুলি পোস্ট করে থাকে এছাড়া, আমাজন এবং ফ্লিপকার্টের মতো কেনাকাটা করার সাইটগুলি অ্যাপগুলিতে তাদের পণ্যের মূল্য ছাড় সম্পর্কে পোস্ট করে থাকে।

 

৭. মোবাইল ওয়ালেট এবং ক্রেডিট কার্ড ব্যবহার

ফ্লিপকার্ট এবং মাস্টারকার্ডের মধ্যে সাম্প্রতিক টাই-আপটি অনলাইন  শপিং এর সময় বিশেষ অফারের মতো, বেশিরভাগ কো-ব্র্যান্ডে ক্রেডিট এবং ডেবিট কার্ডগুলির মতো সারা বছর ডাইনিং, ফ্লাইট বুকিং এবং অন্যান্য পরিষেবাদিগুলিতে ভাল মানের ডিল প্রদান করে থাকে।

সর্বশেষে বলা যায়, সেরা মূল্য বাছাই এবং সেরা মূল্য পাবার জন্য অনলাইন শপিং এটকি সেরা শপিং মাধ্যম। এটির মাদ্ধমে আপনার কষ্ট ও কম হয় এবং আপনি ঘরে বসেই পণ্যের মূল্য ছাড় বুঝে নিতে সক্ষম হন।

Traveling Place

Hi! I am Naimul Hasan. I am an SEO expert. I am a student also.

Leave a Reply

Your email address will not be published.