ইন্সটাগ্রাম পাসওয়ার্ড সার্ভারে উন্মুক্ত

জনপ্রিয় ছবি শেয়ারিং প্লাটফর্ম ইন্সটাগামের কয়েক লক্ষাধিক গ্রাহকের পাসওয়ার্ড ফেসবুক সার্ভারে খোলা অবস্থায় পরে রয়েছে। মূলত সার্ভারে পাসওয়ার্ড এনক্রিপশান করে রাখা হয়ে থাকে।

এই বিষয়ে ফেসবুক জানিয়েছে, ইন্সটাগ্রাম আইডির কয়েক লক্ষ পাসওয়ার্ড খোলা অবস্থায় পরে থাকতে দেখা গিয়েছে। এর ফলে ওই সকল আইডি ক্ষতিগ্রস্থ হবে। যারা ক্ষতিগ্রস্থ হয়েছে তাদেরকে এই বিষয়ে জানিয়ে দেওয়া হবে। এই সকল খোলা পাসওয়ার্ড প্রতিষ্ঠানটির কোনো কর্মী ব্যবহার করেনি।

ফেসবুক কতৃপক্ষ গত মাসে জানিয়েছিলো, তাদের সার্ভারে কয়েক হাজার পাসওয়ার্ড এনক্রিপশান ছাড়া পরে আছে। তা এইবার লক্ষাধিক ছাড়িয়েছে।

ফেসবুকে একের পর এক তথ্য ফাঁসের কেলেঙ্কারি ঘটেই চলছে। গত বছর কেমব্রিজ অ্যানালিটিকা থেকে প্রকাশিত তথ্য জানা গিয়েছিলো, ফেসবুক ৮.৭ কোটি গ্রাহকের তথ্য একটি প্রতিষ্ঠানের কাছে বিক্রি করেছে।

এরপরই চাপের মুখে পড়ে প্রতিষ্ঠানটি এবং তথ্যের সুরক্ষার জন্য একের পর এক পদক্ষেপ নিয়েছে। তবুও তথ্য ফাঁস হওয়া বন্ধ হচ্ছে না।

ইরফান

জানতে এবং জানাতে ভালোবাসি। তবে প্রযুক্তি নিয়ে জানার আগ্রহটা আরো বেশি তাই নিজে যা জানি তা তুলে ধরি টেকমাস্টার ব্লগ এবং টেকি নাউ। প্রয়োজনে যোগাযোগঃ ফেসবুক টুইটার বিশেষ প্রয়োজেনে ইমেইল hi.mdirfan07@outlook.com

আপনার মতামত ...