ওয়্যারেবল কোম্পানি ফিটবিট কিনেছে গুগল

বিশ্বজুড়ে হার্ডওয়্যারখাতে নিজেদের অবস্থানকে আরো দৃঢ় করতে ফিটবিট কিনছে গুগল। এর মাধ্যমে আরো এক ধাপ এগিয়ে গেলো সার্চ ইঞ্জিন জায়ান্ট।

ওয়্যারেবল মার্কেটে অ্যাপলকে টেক্কা দিতে গুগল এই ক্রয়ের সিদ্ধান্ত নেয়। প্রায় ১৭.৫ হাজার কোটি টাকা (২.১ বিলিয়ন ডলার) কেনাবেচায় ফিটবিট গুগলের কাছে বিকোতে হয়েছে অ্যাপলের সাথে টেক্কা দিতে না পারায়।

পরিধানযোগ্য প্রযুক্তিপন্য জনপ্রিয় করতে ফিটবিটের ভূমিকা অন্যতম। তবে বাজারে প্রতিযোগীতায় ক্রমশ পিছিয়ে পড়ছিলো ফিটবিট। শাওমি, অ্যাপল ও হুয়াওয়ের পর ফিটবিটের স্থান বর্তমানে।

২০১৭ সালে প্রথম স্মার্টওয়াচ এনেছিলো ফিটবিট যা পরে অ্যাপল ওয়াচের প্রতিযোগীতায় মার্কেটে পিছিয়ে পড়ে।

জেমস স্পার্ক ফিটবিটের সহ প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এই বেচাকেনার ব্যাপারে জানান, বিশ্বের ২ কোটি ৮০ লাখ এক্টিভ ব্যবহারকারীর এই ফিটবিট এর ভবিষ্যত নিয়ে তারা আশাবাদী।

গুগলের ডিভাইস ও সার্ভিস বিভাগের জৈষ্ঠ্য ভাইস প্রেসিডেন্ট রিক অস্টারলো বলেন, সেরা হার্ডওয়্যার, সফটওয়্যার ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে একত্র করে ওয়্যারেবল টেকনোলজি তৈরী করে সারা বিশ্বের ব্যবহারকারীদের জন্য আনা হবে।

যদিও গুগল নিজেরাই বলেছে, কোম্পানি কখনোই ইউজারদের ব্যাক্তিগত স্বাস্থ্যতথ্য কারো কাছে শেয়ার/বিক্রি করবেনা। উপরন্তু ফিটবিট এর তথ্যকে টার্গেটেড অ্যাড এর জন্য ও ব্যবহার করবেনা। গুগল ফিটবিট ইউজারদের তাদের ডাটা পর্যালোচনা, স্তানান্তর কিংবা মুছে দেবার অধিকার ও দিয়েছে।
তবে দিনশেষে তথ্য বিজনেসকারীদের ইউজাররা কতটুকু বিশ্বাস করবে সেটাই দেখার বিষয়

 

লাকি এফএম

টেক-আসক্ত লাকিএফএম টেকমাষ্টার ব্লগের একজন উপ-প্রতিষ্ঠাতা ও প্রশাসক। পাশাপাশি তথ্য প্রযুক্তি সেবামূলক প্রতিষ্ঠান ধ্রুবক অল রাউন্ডার এ কাজ করছেন। যোগাযোগঃ ফেসবুক টুইটার গুগল প্লাস ইমেইল

Leave a Reply

Your email address will not be published.