এ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমঃ আইওএস ৭

আইফোন-আইপ্যাডের নতুন অপারেটিং সিস্টেম!

 

 দীর্ঘ প্রতীক্ষার পর বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল বাজারে আনতে যাচ্ছে তাদের নতুন অপারেটিং সিস্টেম আইওএস ৭।
সোমবার স্যান ফ্রান্সিস্কোতে অ্যাপলের বার্ষিক ডেভেলপার কনফারেন্সে এর ঘোষণা দেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক।

বর্তমানে আইফোন, আইপ্যাড ও আইপডের জন্য আইওএস ৬ অপারেটিং সিস্টেম চালু রয়েছে।

আইওএস ৭ এর উন্মোচনী অনুষ্ঠানে একটি ভিডিওর মাধ্যমে এর নানা নতুন ফিচার ও সংযোজন উপস্থাপন করা হয়। এটি আইফোন বের হওয়ার পর থেকে অপারেটিং সিস্টেমের সবচেয়ে বড় পরিবর্তন বলে জানান টিম কুক।

এ নতুন সফটওয়্যারের ফলে আইফোন দেখতে আরো বড় হবে, এর পুরো স্ক্রিনজুড়ে থাকবে বিভিন্ন ফিচার। ‘কন্ট্রোল সেন্টার’ নামে একটি ফিচারের মাধ্যমে এক স্পর্শেই সেটিংস পরিবর্তন করা যাবে। ফোনের লেখাগুলো আরও স্পষ্ট ও উজ্জ্বল দেখাবে।

অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে প্রথমবারের মতো অটোমেটিক আপডেট সুবিধা, ফোন চুরি প্রতিরোধ করার জন্য বিশেষ অ্যাপ, নতুন মিউজিক প্লেয়ার, সম্পূর্ণ নতুনভাবে ডিজাইন করা অ্যাপলের কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যাপ সিরি প্রভৃতি।

আইওএস ৭-এর উন্মোচনী অনুষ্ঠানে বলা হয়, অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম কেবল একটি আপগ্রেড বা উন্নত সংস্করণ নয়, বরং সম্পূর্ণই নতুন কিছু, যার সঙ্গে পাল্লা দেওয়ার মতো প্রতিযোগী এ মুহূর্তে নেই।

স্যামসাং কিংবা গুগলের মতো সবরকম ফিচার অ্যাপল তৈরি করে না উল্লেখ করে জানানো হয়, অ্যাপল সবসময় চেষ্টা করে সহজে ব্যবহারোপোযোগী ও আক্ষরিক অর্থেই নতুন কিছুর সমন্বয় করার। বলা হয়, অ্যাপল তার নিজস্ব পরিধির মধ্যে থেকেই  দিনে দিনে অবস্থান আরো সুসংহত করছে।

অ্যাপলের ডিজাইন বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ভিডিও প্রদর্শনীতে বলেন, “আমি মনে করি এর স্বচ্ছতা, সহজ-সরল ও প্রয়োজনীয় বৈশিষ্ট্যের মধ্যেই সব সৌন্দর্য রয়েছে।”

বিশেষজ্ঞরা আশা করছেন, অ্যাপল তার ভক্তদের চাহিদার সবটুকু পূরণ করতে পারবে আইওএস ৭ এর মাধ্যমে।

চলতি বছরের সেপ্টেম্বর নাগাদ আইওএস ৭ গ্রাহকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

আইওএস ৭ এর রিভিউ এর ভিডিওটি  দেখুন ” আইওএস ৭ রিভিউ ভিডিও”

One thought on “এ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমঃ আইওএস ৭

আপনার মতামত ...