HTML টিউটোরিয়াল: দ্বিতীয় পর্ব (হেডার ট্যাগ পরিচিতি)

ট্যাগ বা ট্যাগিং বলতে আমরা সাধারনত বুঝি একটি বস্তুর সাথে অন্য কোন বস্তুকে ঝুলিয়ে দেয়া। যেমনটা আমরা অনেকেই ফেসবুকে কোন ছবিকে আমদের বন্ধুদেরকে ট্যাগ করি ঠিক তেমটাই।

ভাষাগত দিকে থেকে একই হলেও HTML হেডার ট্যাগ গুলো কিছুটা ভিন্নতা প্রকাশ করে। যেমন, HTML এ <header> </header> একটি সেকশন ট্যাগ আছেই তারপরেও স্বতন্ত্র HTML এ header ট্যাগ আছে ছয়টি যেগুলো শুধু মাত্র <body> </body> সেকশনে ব্যবহার করা যায়: h1, h2, h3, h4, h5, h6। ট্যাগ গুলোর ব্যবহার একটু বিস্তারিত আলোচনাতে আসি –

হেডার ওয়ান ট্যাগ: সবচেয়ে বড় হেডার ট্যাগ। লিখাগুলোর সাইজ ৩৬ পিক্সেল। সিএসএস এর মাধ্যমে আপনি এর ডিফল্ট সাইজকে ইচ্ছামত বড় করতে পারবেন।

<h1>This is H1 tag example</h1>

হেডার টু ট্যাগ: হেডার ওয়ান থেকে একটু ছোট। লিখাগুলোর সাইজ ৩০ পিক্সেল। সিএসএস এর মাধ্যমে আপনি এর ডিফল্ট সাইজকে ইচ্ছামত বড় করতে পারবেন।
<h2>This is H2 tag example </h2>

হেডার থ্রী ট্যাগ: হেডার টু থেকে একটু ছোট। লিখাগুলোর সাইজ ২৪ পিক্সেল। সিএসএস এর মাধ্যমে আপনি এর ডিফল্ট সাইজকে ইচ্ছামত বড় করতে পারবেন।
<h3>This is H3 tag example </h3>

হেডার ফোর ট্যাগ: হেডার থ্রী থেকে একটু ছোট। লিখাগুলোর সাইজ ১৮ পিক্সেল। সিএসএস এর মাধ্যমে আপনি এর ডিফল্ট সাইজকে ইচ্ছামত বড় করতে পারবেন।
<h4>This is H4 tag example </h4>

হেডার ফাইভ ট্যাগ: হেডার ফোর থেকে একটু ছোট। লিখাগুলোর সাইজ ১৬ পিক্সেল। সিএসএস এর মাধ্যমে আপনি এর ডিফল্ট সাইজকে ইচ্ছামত বড় করতে পারবেন।
<h5>This is H5 tag example </h5>

হেডার সিক্স ট্যাগ: হেডার ফাইভ থেকে একটু ছোট এবং সবচেয়ে ছোট ট্যাগ। লিখাগুলোর সাইজ ১৪/১২ পিক্সেল। সিএসএস এর মাধ্যমে আপনি এর ডিফল্ট সাইজকে ইচ্ছামত বড় করতে পারবেন।
<h6>This is H6 tag example </h6>

নোট প্যাডে লিখবেন যেভাবে-
<html>
<head>
<title>This is Header Tag Tutorial</title>
</head>

<body>
<h1>This is H1 tag example</h1>
<h2>This is H2 tag example </h2>
<h3>This is H3 tag example </h3>
<h4>This is H4 tag example </h4>
<h5>This is H5 tag example </h5>
<h6>This is H6 tag example </h6>
</body>

</html>

লিখাগুলো নোটপ্যাডে কপি পেষ্ট করে tag.html ফরমেটে সেভ করুন। তার পর tag.html ডকুমেন্টটি ডাবল ক্লিক করে ব্রাউজারে প্রদর্শণ করান। কোথায় কোন ভুল না থাকেলে অবশ্যই ফলাফল প্রদর্শণ করতে ভালভাবে।

আর সমস্যা হলে মন্তব্যে জানাবেন জানাবেন। 🙂

ধন্যযোগ সকলকে! 🙂

আরিফুল ইসলাম শাওন

আরিফুল ইসলাম শাওন, ডাক নামেই বেশি পরিচিত। জন্ম থেকে রংপুরে থাকি। বর্তমানে হিসাববিজ্ঞান নিয়ে বিবিএস পড়াশুনা করছি। সাথে ফ্রিলান্সিং পেশায় জড়িত আছি গত ৩ বছর থেকে। নিজের আইটি ফার্ম রংপুরসোর্স এর সিইও এর দায়িত্ব করছি। পাশাপাশি ব্লগিং করছি আমার ইংরেজি এবং বাংলা ব্লগে। আপনার ফ্রীলান্সিং বা প্রযুক্তি নিয়ে যেকোন প্রয়োজন জানাতে পারেন ফেসবুক গ্রুপ এ। আমাকে ফেসবুকে পাবেন এখানেটুইটারে অনুসরণ করতে পারেন। আমার সম্পর্কে আরো বিস্তারিত এখানে। অথবা আমাকে যেকোন বিষয়ে প্রশ্ন করতে পারেন আমার ব্লগের "জিজ্ঞাসা?" পাতায়।

2 thoughts on “HTML টিউটোরিয়াল: দ্বিতীয় পর্ব (হেডার ট্যাগ পরিচিতি)

আপনার মতামত ...