অটোক্যাড ঘুচাবে বেকারত্ব

কম্পিউটারের সাহায্যে নকশা করে গড়া যায় ভবিষ্যত ক্যারিয়ার। অটোডেস্ক ইনকর্পোরেটেড কর্তৃক উদ্ভাবিত ২ডি এবং ৩ডি ইঞ্জিনিয়ারিং গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যারটি বর্তমান বিশ্বে এই অতী প্রয়োজনীয় কম্পিউটার এইডেড ডিজাইন টুলস যা সম্বন্ধে জানাবেন টেকপ্রেমী রাকিব হাসান সজীব।


অটোক্যাড ঘুচাবে বেকারত্ব 


আসসালামুআলাইকুম। প্রযুক্তির এই বিশাল সমুদ্রের মধ্যে সামান্য কিছু তথ্য নিয়ে এই প্রথম বারের মত অটোক্যাড ঘুচাবে বেকারত্বআমি সবার সামনে এসেছি। আমি আজ যে বিষয় নিয়ে আলোচনা করব তা হলো অটোক্যাড। অটোক্যাড নামটির সাথে কম বেশি আমরা সবাই পরিচিত। তবে বিষয়টি আসলে কি তা অনেকেই জানি না। অটোক্যাড হলো কম্পিউটার এইডেড ডিজাইন এবং ড্রাফটিং করার জন্যে এক ধরনের গ্রাফিক্স প্রগ্রাম। সাধারনত এই সফটওয়্যার এর সাহায্য আমরা বিভিন্ন ধরনের ২ডি অথবা ৩ ডি ইঞ্জিনিয়ারি ড্রয়িং করে থাকি। সিভিল ড্রয়িং,  আর্কিটেকচারাল ড্রয়িং, মেকানিকেল ড্রয়িং সহ বিভিন্ন প্রকার ড্রয়িং এর ক্ষেত্রে সারা দুনিয়াতে এই সফটওয়্যারটি খুব জনপ্রিয়। অতি সহজে এবং নির্ভুলভাবে ড্রয়িং করার জন্য সব ইঞ্জিনিয়াররাই অটোক্যাড এর উপর নির্ভর করে।এই কারনে সব ইঞ্জিনিয়ারেরই এই বিষয়ে দক্ষ হওয়া অত্যন্ত জরুরি। বিশেষ করে বাংলাদেশে অটোক্যাডে দক্ষ ব্যক্তিদের বিশেষ কদর রয়েছে। বিভিন্ন রিয়েলস্টেট কম্পানি,  এড ফার্ম সহ দেশে ও বিদেশে এর ব্যাপক চাহিদা রয়েছে। সুতরাং এই বিষয়ে প্রশিক্ষন নিয়ে আমরা সহজেই বেকারত্ব থেকে মুক্তি পেতে পারি।

READ  সফটওয়্যার ও হার্ডওয়্যার রপ্তানিতে অর্থ সহায়তা দিবে সরকার

আজ এই এটুকুই।

এর পরে আমি আলোচনা করব

  •  অটোক্যাড কি ভাবে ইন্সটল করব?
  • অটোক্যাড এর টুলস গুলোর পরিচিতি ও ব্যবহার ও
  • অটোক্যাড এর মাধ্যমে সিভিল ড্রয়িং এর সম্পূর্ণ সচিত্র টিউটোরিয়াল নিয়ে।

আপনার যেকোন ধরনের জিজ্ঞাসা নিচের কমেন্ট বক্সে লিখুন।

ভাল থাকবেন এবং ভাল রাখবেন সবাইকে।।।

ধন্যবাদ।।।

 

 

রাকিব হাসান সজীব

আমি বাংলাদেশ সেনাবাহিনী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিয়ানিরিং বিভাগের একজন শিক্ষার্থী। একটু অলস প্রকৃতির। আধুনিক প্রযুক্তির উপর খুব আগ্রহী। ছবি আকঁতে,গেমস খেলতে ও মুভি দেখতে খুব ভালবাসি।বড় একজন প্রকৌশলী হবার স্বপ্ন দেখি।।।।।

2 thoughts on “অটোক্যাড ঘুচাবে বেকারত্ব

  • August 6, 2017 at 12:47 pm
    Permalink

    এর টুলস সম্পর্কে জানাবেন প্লিজ

    Reply
  • September 30, 2015 at 1:43 pm
    Permalink

    Autocad 2007 এর ডাউনলোড লিঙ্ক টা দিতে পারলে উপকার হত 🙂

    Reply

Leave a Reply

Your email address will not be published.