ফ্ল্যাশপ্লেয়ার হটিয়ে এইচটিএমএল৫

জনপ্রিয় মাল্টিমিডিয়া প্লাটফর্ম ফ্ল্যাশপ্লেয়ারকে গুগল তাদের অ্যাডের ব্যানারে আর ব্যবহার করবেনা এখন থেকে। তাই টেক জায়ান্ট তাদের অ্যাডওয়ার্ড অ্যাডভারটাইজিং প্লাটফর্ম থেকে বাতিল করতে চলেছে অনেক বছর ধরে চলে আসা ফ্ল্যাশপ্লেয়ারকে।

মাল্টিমিডিয়া প্লাটফর্ম
অ্যাডোবি ফ্ল্যাশ লোগো

জানা গেছে, ব্যবহারকারীদের ব্রাউজিং সময় এবং অতিরিক্ত ডাটা খরচ বাঁচাতে ও ব্রাউজিং এ পরিতৃপ্তির স্বাধ দিতে গুগল ডিসপ্লে নেটওয়ার্ক ও ডাবল ক্লিক ডিজিটাল মার্কেটিং একত্রে এখন থেকে শুধুমাত্র এইচটিএমএল৫ ব্যবহারের উদ্যোগ নিয়েছেন।

গুগলো বাদ দিল ফ্ল্যাশ প্লেয়ারউল্লেখ্য যে গত দুই যুগ অর্থাৎ প্রায় ২৪ বছর ধরে ইন্টারনেট জগতের অ্যানিমেশন ক্ষেত্রে রাজত্ব করে আসা ফ্ল্যাশ প্লেয়ার। কিন্তু ২০১৫’র পর থেকে অ্যাপল এর ব্যান করার পর থেকেই একে একে অন্যান্য কোম্পানিগুলোও সুরক্ষা ও গতিশীল ওয়েব পেতে মুখ ফিরিয়ে নিচ্ছে ফ্ল্যাশ প্লেয়ার থেকে। যদিও অ্যাডোব তাদের ফ্ল্যাশ প্লেয়ারকে ভালনাবিলিটি মুক্ত করার জন্য প্রচুর উদ্যোগ নিয়েছিল কিন্তু তাতেও শেষ রক্ষা হলোনা বলেই আপাত দৃষ্টিতে মনে হচ্ছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।